শিরোনাম

South east bank ad

বরগুনায় ঐতিহ্যের পথ হারাচ্ছে পানের বরজ

 প্রকাশ: ১৮ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

এম.এস রিয়াদ, (বরগুনা):

পান প্রচলতি একটি মুখরোচক খাবার। বরগুনা সদর উপজলোর ৬ নং বুড়িরচর ইউনিয়ন ও ৫ নংআয়লা পতাকাটা সহ বরগুনা সদরে ব্যাপক পান চাষে ব্যাস্ত পান চাষীরা। তবে ঐতিহ্যের পথ হারাচ্ছে পানের বরজ।

এই এলাকার মাটি ও আবহাওয়া পান চাষের জন্য অত্যন্ত উপযোগী হওয়ায় শত বছর আগেও এখানে ব্যাপক হারে পান চাষ হতো। উপজেলায় বর্তমানে ব্যাক্তিগত উদ্যোগে ১শ' ৩০ হেক্টর জমিত চাষ হচ্ছে পান।

উৎপাদন খরচ বেশি হওয়ায় ও প্রশিক্ষণ এবং সহায়তার অভাবে মুখ ফিরয়ে নিচ্ছে পান চাষীরা। ফলে হারিয়ে যেতে পারে পান চাষের ঐতিহ্যবাহী পানের বরজ।

জানা গেছে- এখানকার উৎপাদতি পান বরগুনার চাহিদা মিটিয়ে সরবরাহ করা হয় বরিশাল, ঢাকা, চাঁদপুর সহ দেশের বিভিন্ন জেলায়। বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে বরগুনা, ফুলঝুড়ি, কদমতলা ও বেতাগীর কাজিরহাট থেকে সপ্তাহে দুই দিন পান সংগ্রহ করে নিয়ে যায় দেশের বিভিন্ন অঞ্চলের বড় বড় শহরগুলোতে। সপ্তাহে দু'দিন পাইকারদের চাহদিা অনুযায়ী পান বাজারজাত করেন চাষীরা।

চরকগাচিয়া গ্রামের পানচাষি রবিন চন্দ্র শীল জানান- নিজস্ব ৭০ শতাংশ জমিতে পান চাষ করেন। উৎপাদন বাড়ানো, রোগব্যাধি নির্মূল, সার ও কীটনাশকের সঠিক ব্যবহার সর্ম্পকে ধারণা না থাকায় নতুন করে পান চাষে কউকে আগ্রহ দেখছেন না। উৎপাদনের খরচের পরমিাণ বেশি হওয়ায় পুরোনোরাও মুখ ফিরিয়ে নিচ্ছন পান চাষ থেকে। ফলে ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে পান শিল্প।

পতাকাটা গ্রামের যজ্ঞেশ্বর মজুমদার জানান- পারিবারিক ভাবে তারা ৫০ বছরের বেশি সময় পান চাষ করছেন। তার সংসারের একমাত্র
আয়ের উৎস পানের বরজ।

কিন্তু বর্তমানে উৎপাদন খরচ বেশি হওয়ায় পান চাষ কমিয়ে সেই জমিতে অন্যান্য সবজি চাষ করেন। কোনো প্রকার সহযোগতিা বা প্রশিক্ষণ দেয় না কৃষি দফতর।

৬ নং বুড়িরচর ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ূন কবির জানান- পানচাষীদের জন্য কৃষি দফতর বা ইউনয়িন পরিষদে বিশেষ কোনো বরাদ্দ নেই। তবে পরিষদের পক্ষ থেকে সব সময় চাষীদের সহযোগিতা করা হয়।

বরগুনা সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান জানান- ১শ' ৩০ হেক্টর জমিতে ৯শ' ৭৩ জন চাষী পানের চাষ করে ৪.৮২ মে.টন পার হেক্টরে ফলন ফলিয়ে স্বাবলম্বী হচ্ছে।

আট থেকে দশ বছর আগেও এর পরিমাণ দ্বিগুণ ছিল। পান চাষীদের সরকারি ভাবে কোনো প্রশিক্ষণ বা প্রণোদনা দেয়ার মত কোন বরাদ্দ নেই। তবে চাষিরা যদি কোনো পরার্মশ চায়, তখন আমরা বিভিন্ন বিষয়ে পরার্মশ দিয়ে সহযোগিতা করে থাকি। পানচাষীরা যদি প্রশিক্ষণের জন্য আবেদন করেন তাহলে কৃষি দফতর থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: