South east bank ad

বাস ধর্মঘটে বগুড়ায় দুর্ভোগে পরীক্ষার্থীরা

 প্রকাশ: ০৬ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

প্রদীপ মোহন্ত, (বগুড়া) :

জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় সারাদেশের মত বগুড়াতেও গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে পরিবহন মালিকরা এ ধর্মঘট শুরু করেন। তবে বগুড়ায় লাশবাহী অ্যাম্বুলেন্সে যাত্রীবহন করার দৃশ্য দেখা গেছে।

শহরের কেন্দ্রীয় বাসস্ট্যান্ড চারমাথাসহ, ঠনঠনিয়া ও হাড্ডপট্টি থেকে কোন বাস আঞ্চলিক জেলাগুলো বা রাজধানীর উদ্দেশে ছেড়ে যাচ্ছে না। এতে সীমাহীন দুর্ভোগে পড়েছে দূরপাল্লার যাত্রীরা। শনিবার (৬ নভেম্বর) শহরের কেন্দ্রীয় বাসস্ট্যান্ড চারমাথাতে বিভিন্ন জেলাগামী মানুষদের ভিড় করতে দেখা যায়। অনেকে পারিবারের সাথে ছুটি কাঁটাতে এসে এখন আর ঢাকায় ফেরার পথ একমাত্র অবলম্বন হয়ে দাঁড়িয়েছে লাশবাহী অ্যাম্বুলেন্স ও হাইস মাইক্রোবাস। তবে সেখানে যাত্রীদের গুণতে হচ্ছে প্রায় তিনগুণ ভাড়া। বাসে ঢাকা থেকে বগুড়া প্রতি সিট ভাড়া সাড়ে ৩০০ টাকা। তবে লাশবাহী অ্যাম্বুলেন্সে ভাড়া নেওয়া হচ্ছে সিট প্রতি ১ হাজার টাকা।

দুপুর ১২টায় চারমাথায় এমন চিত্র দেখা যায়। কোন পরিবহন না পেয়ে লাশবাহী অ্যাম্বুলেন্সে চেপে ঢাকা ফিরছেন সরকারি চাকুরিজীবী হান্নান মিয়া। তিনি জানান, আসার সময় এসেছি ৩৫০ টাকায় এখন ফিরতে হচ্ছে হাজার টাকায় তাও লাশবাহী গাড়িতে। আসলে অনূভুতি কিছু বলার নেই। বলা নেই কওয়া নেই হুট করেই ধর্মঘট। এই আমাদের দেশ।

একই গাড়িতে থাকা ঢাকাগামী বেসরকারী চাকুরি চাকুরীজীবী আহসান কবির জানান, ৩দিন আগে ফিরেছিলাম বাসে এখন ফিরছি লাশের গাড়িতে। জীবনে এমন অভিজ্ঞতা হবে ভাবিনি।

সিট প্রতি হাজার টাকা ভাড়া নেওয়ার বিষয়ে লাশবাহী অ্যাম্বুলেন্স চালক মাহফুজ মিয়া জানান, ভাড়া বেশি রাখিনি ভাই। ঢাকাতে রিজার্ভ গেলেও এমনি ভাড়া পড়ে।

আরেক মাইক্রোবাসের যাত্রী আব্দুর রাজ্জাক বলেন, ১০০০ হাজার টাকা ভাড়া লাগবে আগে জানলে বাড়িই আসতাম না। রওনাতো দিলাম না জানি ঢাকা কখন পৌঁছায়।

তবে সড়কে ট্রাক-কাভার্ড ভ্যান চলাচলও বন্ধ রাখার কথা থাকলেও সড়কে কিছু চলাচল দেখা গিয়েছে এ পরিবহনগুলোর। তাছাড়াও বিআরটিসি পরিবহনের বাস চলাচল স্বাভাবিক ছিল। এ সুযোগে সিএনজিচালিত অটোরিকশাগুলো বাড়তি ভাড়া হাকিয়ে নিচ্ছে।

এদিকে বাস বন্ধ থাকায় বগুড়া থেকে এক পিতা মোটরসাইকেল যোগে ঢাকায় গিয়ে ছেলের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। প্রায় সোয়া ২০০ কিলোমিটার মোটরসাইকেল চালিয়ে বগুড়ার আইনুল ইসলাম তার ছেলেকে শনিবার বুয়েট পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিয়েছেন।

আইনুল জানান, শনিবার সকালে ছেলে আশিক ইকবালের পরীক্ষা ছিল বুয়েটে। এবার বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ থেকে জিপিএ পাঁচ পেয়েছে। তার ইচ্ছে প্রকৌশলী হওয়া। ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোটরসাইকেলে করে ঢাকায় গিয়ে পরীক্ষায় অংশ গ্রহণ করছে। তিনি জানান, ঢাকায় যাওয়ার জন্য একটি বাসের টিকিট কেটে ছিল। কিন্তু বাস বন্ধ হওয়ায় টিকিট কাউন্টার থেকে টিকিটের টাকা ফেরত দিয়েছে। বাস বন্ধ থাকায় শুক্রবার দিনে বগুড়া থেকে ঢাকায় রওনা দিয়ে রাতে একটি আবাসিক হোটেলে থাকেন। পরে সকালে বুয়েটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে তার ছেলে আশিক।

বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, জ¦ালানি তেলের মূল্য বাড়ানো হয়েছে। এই দামে তেল কিনে বাস মালিকরা বাস চালিয়ে কোন আয় করতে পারবে না। বরং লোকসান গুণবে। এ কারণে বাস মালিকরা বাস চলাচল বন্ধ করে রেখেছে। মালিক শ্রমিকরা একটি প্রস্তাব দিবে তাতে তেলের দাম না কমলে কঠোর আন্দোলনের ডাক দিতে পারে কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বাস মালিক তৌফিক হাসান জানান, তেলের দাম এক লাফে ১৫ টাকা বৃদ্ধি করেছে। অথচ অভ্যন্তরীন রুটের ভাড়া বাড়েনি। বেশি ভাড়া চাইলে যাত্রীদের সঙ্গে কথা কাটাকাটি বা তর্ক-বিতর্ক হবে। সে কারণে শ্রমিকরাও গাড়ী চালাতে চাইছে না। উপায় না পেয়ে বাস বন্ধ করে রাখা হয়েছে। তেলের দাম কমলে বা কোন সিদ্ধান্ত হলে বাস চলাচল করবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: