শিরোনাম

South east bank ad

শহীদ কাদিরের জন্মভিটায় স্মৃতিস্তম্ভের উদ্বোধন

 প্রকাশ: ০৮ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

সীমান্ত সাথী, (রংপুর):

স্বাধীনতার ৫০ বছর পর বীর সেনা শহীদ লে. কর্নেল মুহম্মদ আব্দুল কাদিরের জন্ম ভিটায় নির্মিত স্মৃতি স্তম্ভ উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (৮ জানুয়ারি) রংপুরের বদরগঞ্জ উপজেলার দামোদরপুর ইউনিয়নের চিকলী নদীর তীরে ওই স্মৃতিস্তম্ভ উদ্বোধন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

আব্দুল কাদিরের পুত্র বিশিষ্ট সাংবাদিক নাদীম কাদিরের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, মুক্তিযুদ্ধের সংগঠন রক্তধারা ৭১ এর উপেদেষ্টা ও কুমিল্লা-১১ আসনের এমপি এরমা দত্ত। এসময় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মুক্তিযুদ্ধের সংগঠক ও স্থানীয় মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন। এর আগে অতিথিরা নবনির্মিত স্মৃতি কমপ্লেক্সে পুষ্পস্তবক অর্পন ও জাতীয় পতাকা উত্তোলন করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, বদরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, বীর মুক্তিযোদ্ধা মাহবুবার রহমান হাবলু, মুক্তিযুদ্ধের গবেষক বায়েজিদ সারওয়ার, রক্তধারা ৭১ এর সম্পাদক মিজান তালুকদার, স্থপতি ফুয়াদ হায়দার, স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুল হক, নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

স্থানীয় ও পারিবারিক সুত্রে জানা গেছে, রংপুরের বদরগঞ্জ উপজেলার দামোদরপুর ইউনিয়নের মোস্তফাপুর গ্রামের আবুল হোসেন মিয়ার সন্তান শহীদ লেফট্যানেন্ট কর্নেল মুহম্মদ আব্দুল কাদির। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তার নামেই নাটোরের কাদিরাবাদ সেনানিবাসের নামকরণ করা হয়। ১৯২৯ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন কর্নেল কাদির।

১৯৪৯ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি চট্রগ্রামের পাঁচলাইশ আবাসিক এলাকার ৭০ নম্বর সরকারি বাড়িতে পরিবারসহ বসবাস করতেন। পাকিস্তানি সেনারা জানতে পেরে ১৯৭১ সালের ১৭ এপ্রিল বাসা থেকে ধরে নিয়ে যায় তাঁকে। এরপর থেকে নিখোঁজ ছিলেন কর্নেল কাদির।

৩৬ বছর পর ২০০৭ সালে চট্টগ্রামের পাঁচলাইশে বাবার কবর খুঁজে পায় পুত্র সাংবাদিক নাদীম কাদির। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১১ সালে দেহাবশেষ তাঁর নামে করা নাটোরের কাদিরাবাদ সেনানিবাসে রাষ্ট্রীয় মর্যাদায় পুনরায় সমাহিত করা হয়।

স্বাধীনতার ৫০ বছর পর দেশের গর্বিত এই বীর সেনার জন্মভিটা বদরগঞ্জে তাঁর নামে স্মৃতিকমপ্লেক্স ও চিকিৎসা সেবা কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছেন সাংবাদিক নাদীম কাদির। শনিবার সেখানে স্মৃতিস্তম্ভের উদ্বোধন করা হলো।

এসময় আলোচনাসভা অতিথি হিসেবে এমপি ডিউক চৌধুরী বলেন, আব্দুল কাদিরের জন্মভিটায় নির্মিত স্মৃতি কমপ্লেক্সটি মুক্তিযুদ্ধের গৌরব হিসেব নতুন প্রজন্মের কাছে ইতিহাস হয়ে থাকবে। এটি আমাদের গর্বের ফসল। বাংলাদেশের ভাবমুর্তি নষ্ট করতে স্বাধীনতা বিরোধীরা এখনও নানাভাবে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করে এমন স্থাপনাগুলো সংরক্ষণ করা যায় এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

বিশিষ্ট সাংবাদিক নাদীম কাদির বলেন, ‘নিখোঁজ হওয়ার ছত্রিশ বছর পর বাবার কবরের সন্ধান পাই। পরিত্যক্ত অবস্থায় কবরটি পড়ে ছিল। এই দীর্ঘ সময় বাবার কবরের জন্য দেশের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়িয়েছি। বাবার কবরের স্মৃতি পেয়ে তাঁর জন্মভিটায় স্মৃতিস্তম্ভসহ একটি কমপ্লেক্স নির্মাণ করার পরিকল্পনা নেই। যা আজ বাস্তবে রুপ লাভ করে।’

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: