শিরোনাম

South east bank ad

সাতক্ষীরাতে প্রথম নিউরোসার্জারী অপারেশন সফলভাবে সম্পন্ন

 প্রকাশ: ১১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

এমএ জামান, (সাতক্ষীরা) :

সাতক্ষীরায় এই প্রথম মাথার সফল অপারেশন করলেন নিউরোসার্জন ডা. হাসানুজ্জামান। সোমবার বিকালে ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল সাতক্ষীরা লিমিটেড এ অপারেশন করা হয়।

ইসলামী হাসপাতাল কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য জানান। এতে বলা হয়, সোমবার ইসলামী হাসপাতালের ওটিতে ঘণ্টাব্যাপী অপারেশন করা হয়। সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার শ্রীকলা গ্রামের মৃত আফতাব সরদারের পুত্র আমজাদ সরদারের (৮০) সফল অপারেশন করা হয়। সফল আপারেশনের পর আমজাদ সরদার এখন চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

জানা যায়, তিনি গত ২ সপ্তাহ আগে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়ে অসহ্য যন্ত্রণায় ভূগছিলো। বিজ্ঞতিতে বলা হয়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জন সাতক্ষীরা সদর উপজেলার কৃতি সন্তান ডা: মো. হাসানুজ্জামান এ অপারেশন সম্পন্ন করেন। এই অপারেশন সহায়তা করেছেন এনেস্থিসিয়া ডা. সুদীপ্ত দেবনাথ।

বিজ্ঞতিতে জানানো হয়, আঘাতজনিত কারণে মাথায় রক্ত জমে গেলে মানুষ অস্বাভাবিক আচরণ করেন। চলাফেরা জ্ঞানবুদ্ধি ব্যাহত হয়, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়, এতে আরও বলা হয়, দ্রুত অপারেশনই এই রোগের চিকিৎসা হচ্ছে মাথার খুলি খুলে রক্ত বের করা হয়।এতে রক্ত সরবরাহ বৃদ্ধি হলে মস্তিষ্কের আয়তন পরিসর ও ধীরে ধীরে বাড়তে থাকে।

উল্লেখ্য, ডা: হাসানুজ্জামান সাতক্ষীরা ইসলামী ব্যাংক হাসপাতালে নিয়মিত চেম্বার করেন। তিনি ও তার স্ত্রী দু’জনেই ডাক্তার এবং বিসিএস (স্বাস্থ্য) নিয়োগপ্রাপ্ত। তার বড়ভাই মরহুম ডা: আব্দুর রাজ্জাক সাতক্ষীরা সদরের স্বাস্থ্য পরিদর্শক ছিলেন। ডা: হাসানুজ্জামান নিউরোসার্জারী ও জেনারেল এবং ল্যাপারোস্কোপিক সার্জারীতে বেশ দক্ষ সাথে নিউরো সার্জারীতে এমএস ডিগ্রী অর্জন করেছেন । তাছাড়া ব্রেন টিউমার, ব্রেনস্ট্রোক এপেন্ডিসাইটিস, ব্রেস্ট টিউমার, কোলনস্কপিকসহ যেকোন সার্জারীতে ডা: হাসানুজ্জামান একজন দক্ষ সার্জন। তার সহধর্মিণী সহকারী অধ্যাপক যশোর মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত আছেন।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: