শিরোনাম

South east bank ad

সাভারের রাণীর পর এবার গাজীপুরে টুনটুনি

 প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

ফয়সাল আহমেদ, (গাজীপুর) :

দেখতে স্বাভাবিক বাছুরের চেয়ে ছোট। বয়স মাত্র চৌদ্দ মাস, ওজন ২৩ কেজি, উচ্চতা ২২ ইঞ্চি। দুরন্তপনা ও আর অন্য সব গরুর চাইতে ছোট বলে তার মালিক নাম রেখেছেন টুনটুনি। গত ১৯ আগস্ট দুই বছর বয়সে অসুস্থ হয়ে মারা যাওয়া খর্বাকৃতির গরু রাণীর উচ্চতা ছিল ২০ ইঞ্চি আর ওজন হয়েছিল ২৬ কেজি। রানী মারা যাওয়ার পর খর্বাকৃতির জন্য সম্প্রতি তার নাম উঠে গিনেস বুকে।

রাণীর চেয়ে টুনটুনির উচ্চতা দুই ইঞ্চি বেশি আর ওজন তিন কেজি কম। স্থানীয়দের আশা সাভারের রাণীর রেকর্ড ভেঙ্গে জীবিত হিসেবে পৃথিবীর সবচেয়ে ছোট গরু টুনটুনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় স্থান করে নিবে অচিরেই।

গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের বাড়িতে গত বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে জন্ম হয় বকনা (মাদী) টুনটুনি’র।

গরুর মালিক কৃষক আবুল কাশেম জানান, আমরা জানতামও না এটিই সবচেয়ে ছোট গরু। টুনটুনি মা এর আগে আরো ৮টি বাছুরের জন্ম দিয়েছে। আগে জন্ম দেয়া সবগুলো বাছুরের শরীরের ধরণ ছিল স্বাভাবিক। গত বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে জন্ম হয় টুনটুনির। জন্মের সময় অনেকটা খরগোশের মতো আকৃতি ছিল। জন্মের কিছুক্ষণ পর হাঁটতেও শুরু করে। বাছুরটি এতই ছোট ছিল যে, উচু করে ধরে রেখে মায়ের স্তুনের বাটে মুখ লাগিয়ে দুধ খাওয়ানো হতো। তবে, এমন আকৃতির বাছুর তিনিই নন, গ্রামের কেউই এ পর্যন্ত দেখেননি।

কৃষকের স্ত্রী জরিনা বেগম জানান, দেশী জাতের এ গরুটির বয়স হলেও ছোট রয়েই গেছে। সারাদিনই টুনটুনি তাদের মাতিয়ে রাখে। ছোট্ট টুনটুনির পাখির মতো দারুন দুষ্টুমি করে বিধায় তার নাম রাখা হয়েছে টুনটুনি। টুনটুনিকে সন্তানের মত আদর করি। অন্য রকম আনন্দ লাগে। এখন সে পরিবারসহ গ্রামের সাধারণ মানুষের কাছে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। গ্রামের মানুষ টুনটুনিকে দেখতে আসে, এর সাথে ছবি তোলে, কোলে নিতে চায়, আদর করে। এরকম দেখে সত্যিই আনন্দ লাগে। টুনটুনি যদি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় নাম উঠায় তাহলে এটা আমাদের গর্বের, আনন্দের।

গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ এস.এম উকিল উদ্দিন বলেন, টুনটুনি’র ওজন ২৩ কেজি উচ্চতা ২২ ইঞ্চি বলে জানা গেছে। জিনগত খনিজ খাটতি ও হরমোনের কারণে এমনটি হতে পারে। আমাদের কয়েকজন চিকিৎসক বিষয়টি অবজারভেশন করছে। এমন আকারের গরু তিনি এখনো দেখেননি। তবে রেকর্ডের আওতায় যদি পড়ে তাহলে যাবতীয় ব্যবস্থা করা হবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: