শিরোনাম

South east bank ad

আজ শুরু ‘আসল’ বিশ্বকাপ

 প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

স্টাফ রির্পোটার :

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও বেশ উত্তাপ ছিল। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে দুবাই, শারজাহ ও আবুধাবিতে কোনো উত্তেজনা দেখা গেল না। দুবাই ক্রিকেট স্টেডিয়ামে দুই-তিনটি ব্যানার দেখা গেল। এ ছাড়া আর কিছু নেই কোথাও। কাজ চলছে। অবশ্য রাত পোহালেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ বা মূল পর্ব শুরু। সেখানে এ দেশের মানুষের খুব একটা আগ্রহ নেই।

আজ এই দুবাইয়ে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফিরে আসবে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সুপার টুয়েলভের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে দুবাইয়ে। ২০১৬ বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন হয় এই ইংল্যান্ডকে হারিয়ে। যে ম্যাচে কার্লোস ব্রাথওয়েট ইতিহাস হয়ে যান। শেষ ওভারে ১৯ রান দরকার ছিল। বেন স্টোকসের ৪ বলে ৪টি ছক্কা হাঁকান তিনি। ৪ বলে ৪ ছক্কায় বিশ্বকাপ জেতে সেবার ক্যারিবিয়ানরা। এবার বেন স্টোকস ইংল্যান্ড দলের সঙ্গে নেই। আবার ওয়েস্ট ইন্ডিজ দলে নেই ব্রাথওয়েট। কে জিতবে সেটাই দেখার বিষয়। কারণ এ গ্রুপে রয়েছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও শ্রীলংকা। এদিকে আবুধাবিতে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা লড়বে। দুই জায়ান্ট দল যারা বিশ্বকাপ জেতেনি। তার পরও এমন আগুনে দুটি ম্যাচের আগে কোনো আওয়াজ নেই দুবাইয়ে। অবশ্য ২৪ অক্টোবরের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনাটা বেশ আছে। পথচলার সময় অনেকে ভারত-পাকিস্তানের টিকিট খুঁজছিলেন। সাংবাদিকদের গলায় কার্ড ঝোলানো দেখে ভেবেছে কার্ড আছে। একেবারে বিগলিত হয়ে বলল, ‘ইয়ে, ভাইজান- টিকিট মিলেগা ইন্ডিয়া-পাকিস্তান কা!’ আমি অবাক হইনি। মাথা নেড়ে বললাম, ‘নেহি মিলেগা!’ ভারতের সমর্থকটি হতাশ হয়ে চলে গেলেন।

দুবাইয়ের স্টেডিয়ামে কার্যক্রম ভালোই চলেছে। কোনো সমস্যাই হবে না। কারণ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শেষ হয়েছে ১৫ আগস্ট। আর ব্রডকাস্টারদেরও কোনো ঝামেলা নেই। শুধু আইপিএলের পোস্টারের জায়গায় বিশ্বকাপের পোস্টার বসিয়ে দিলেই কম্ম সাবাড়!

টিকিটের মূল্য চড়া। ভারত-পাকিস্তানের ম্যাচের টিকিট লাখ টাকা ছাড়িয়েছে। ৫০০০ দিরহামও দিতে রাজি অনেকেই (এক লাখ ২৫ হাজার টাকার মতো)। অনেকের এক মাসের আয়। তবু মিলছে না সোনার হরিণের মতো টিকিট। তবে সময় যত গড়াচ্ছে চিন্তা বাড়ছে। ভারত নির্ভার রয়েছে। বিশ্বকাপে পাকিস্তান কখনো ভারতকে হারাতে পারেনি। সেই পুরনো যন্ত্রণা নিয়ে মাঠে নামবে পাকিস্তান। আর অন্যদিকে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকবে ভারত।

সব মিলিয়ে প্রাণের ছোঁয়া নেই কোথাও। কোভিড প্রোটোকল ও পিসিআর টেস্টের ঝামেলা মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জটিল এক পর্যায়ে পৌঁছেছে। সাপোর্টার মাঠে প্রবেশ করবেন অবশ্য এ বিশ্বকাপে। তবে সর্বোচ্চ কড়াকড়ি রাখা হয়েছে। অনেকে বলছেন, ‘এত টাকা টিকিটের দাম হলে কীভাবে দেখব!’ সব মিলিয়ে মলিন চাদরে মোড়া করোনাপরবর্তী এক বিশ্বকাপের (মূল পর্ব) শুরু হতে যাচ্ছে আজ।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: