শিরোনাম

South east bank ad

বাংলাদেশকে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের গ্রুপে ঠেলে দিয়ে ওমানের বিদায়

 প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘বি’ গ্রুপের লড়াই শেষ হলো। প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে জয় পাওয়ায় মূল পর্ব নিশ্চিত করে বাংলাদেশ। ওপর ম্যাচে স্বাগতিক ওমানকে বিদায় করে মূল পর্বে জায়গা করে নেয় স্কটিশরা। টানা তিন ম্যাচের সবকয়টিতে জয় পাওয়ায় এই গ্রুপের শীর্ষদল হিসেবে মূল পর্বের টিকিট কাটলো স্কটিশরা। অন্যদিকে দুই জয় ও এক হারে দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফাই করেছে টাইগাররা। গ্রুপ পর্বে এক ম্যাচ জেতা ওমান তৃতীয় ও কোনো ম্যাচ না জেতা পাপুয়া নিউ গিনি চতুর্থ দল হিসেবে বিদায় নেয়।

বিশ্বকাপের শুরু থেকে গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ যাই হোক না কেন বাংলাদেশ ভারত, পাকিস্তানের সঙ্গে গ্রুপ ‘দুই’ এ খেলা কথা ছিল। কিন্তু টুর্নামেন্টের মাঝ পথে এসে আইসিসি নিয়ম পরিবর্তন করায় গ্রুপের শীর্ষ দল হিসেবে ভারত, পাকিস্তান গ্রুপে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড। অন্যদিকে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের গ্রুপে জায়গা পেল বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার ওমানের আল-আমেরাত স্টেডিয়ামে দিনে প্রথম ম্যাচে আগে ব্যাট করে ১৮১ রান তোলে বাংলাদেশ। বিশাল রানের চাপে শুরু থেকে দিশেহারা হয়ে পড়া পাপুয়া নিউ গিনি থামে মাত্র ৯৭ রানে। ৮৪ রানের ইতিহাস গড়া জয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা নিশ্চিত করে বাংলাদেশ। তবে ঠিক কোন গ্রুপে খেলবে সেটা নিশ্চিত ছিল না। কেননা ওমান জিতে গেলে রান রেটের ব্যবধানে যেকোনো সমীকরণই বদলে যেতে পারতো। অবশ্য সেটা না হওয়া রানার্সআপ হিসেবে বাংলাদেশকে খেলতে হচ্ছে গ্রুপ ‘এক’ এ।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে বাংলাদেশের সঙ্গে জয় পায় স্কটল্যান্ড। পরের ম্যাচেও পাপুয়া নিউ গিনিকেও হারায় তারা। এবার গ্রুপের শেষ ম্যাচে ওমানের দেওয়া ১২৩ রানের লক্ষ্য ৮ উইকেট হাতে রেখেই পার করে স্কটিশরা। গ্রুপ ‘বি’তে বাংলাদেশকে ফেভারিট ধরা হলেও নিজেদের ভুলে প্রথম হোঁচটের পর বিশ্বকাপ মূল পর্ব নিয়ে শঙ্কা দেখা দেয়। অবশ্য যে দলে সাকিব আল হাসানের মতো ক্রিকেটার খেলে থাকেন, সেদল যেকোনো সময়ই ঘুরে দাঁড়ানোর ক্ষমতা রাখে। ঠিক তাই হয়েছে, সাকিবের পিঠে চড়ে বিশ্বকাপের মূল পর্বের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ।

গ্রুপ ‘এক’ এ বাংলাদেশের প্রতিপক্ষ হতে যাচ্ছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও সম্ভবত শ্রীলঙ্কাকে। লঙ্কানদের বিষয়টা নিশ্চিত না, কারণ তাদের শেষ ম্যাচে প্রতিপক্ষ নেদারল্যান্ডস। ওই ম্যাচের ফলের উপর নির্ভর করে গ্রুপ চ্যাম্পিয়ন হলে বাংলাদেশের প্রতিপক্ষ হবে লঙ্কানরাও।

মূল পর্বে বাংলাদেশের ম্যাচগুলো সূচি একনজরে দেখে নিই… (শ্রীলঙ্কাকে এ গ্রুপ চ্যাম্পিয়ন ধরে করা হলো)

২৪ অক্টোবর বিকেল ৪টায় শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ

২৭ অক্টোবর বিকেল ৪টায় ইংল্যান্ড বনাম বাংলাদেশ

২৯ অক্টোবর বিকেল ৪টায় ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশ

২ নভেম্বর বিকেল ৪টায় দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ

৪ নভেম্বর বিকেল ৪টায় অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: