শিরোনাম

South east bank ad

বিআরবি হাসপাতালে ‘সেবা সপ্তাহ ২০২১’ উদ্বোধন

 প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   কর্পোরেট

দেশে ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে সচেতনতা তৈরি করতে বিআরবি হাসপাতালে গতকাল মঙ্গলবার ৩১ আগস্ট থেকে সেবা সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. এম এ হাই প্রেসিডেন্ট, অনকোলজি ক্লাব, বাংলাদেশ।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিআরবি গ্রুপের পরিচালক মো. মফিজুর রহমান এবং হাসপাতালের মেডিকেল অনকোলজি বিভাগের চীফ কনসালটেন্ট লে. ক. (অব:) অধ্যাপক ডা. মোফাজ্জেল হোসেন।

প্রধান আলোচক ছিলেন হিসেবে উপস্থিত ছিলেন বিআরবি ব্রেস্ট ইউনিটের চীপ কনসালটেন্ট বিট্রিশ অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন ডা. এসকে. ফরিদ আহমেদ।

এছাড়াও ব্রেস্ট ইউনিট বিভাগের কনসালটেন্ট ডা. আলী নাফিসা আলোচনা রাখেন। অনুষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করেন বিআরবি হাসপাতালের ডিএমএস ও সিইও (ভারপ্রাপ্ত) ডা. মো. মনসুর আলী।

ওই অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বে প্রতি ৮জনের মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। পুরুষরাও এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি'র হিসেবে, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। স্তন ক্যান্সার যদি প্রাথমিক পর্যায়ে দ্রুত শনাক্ত করা যায় তাহলে এর পুরোপুরি নিরাময় করা সম্ভব।

বক্তারা আরও জানান, ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় রেডিওফ্রিকোয়েন্সি আইডিন্টিফিকেশন বা RFID প্রযুক্তি এশিয়াতে বিআরবি হাসপাতালেই প্রথম ব্যবহৃত হচ্ছে। ব্রেস্ট ক্যান্সারে বাংলাদেশে একমাত্র বিআরবি হাসপাতালই ইংল্যান্ডের সমমান চিকিৎসা সেবা দেওয়া হয়। বিআরবি হাসপাতালে অ্যাসেলুলার ডার্মাল ম্যাট্রিক্স বা ADM এর মাধ্যমে ব্রেস্ট ক্যান্সার হলে পুরো ব্রেস্ট না কেটে চিকিৎসা করা হয়। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআরবি হাসপাতালের ব্রেস্ট ইউনিট থেকে চিকিৎসা নেওয়া রোগীগণসহ হাসপাতালের কনসালটেন্টরা, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা।

BBS cable ad

কর্পোরেট এর আরও খবর: