শিরোনাম

South east bank ad

ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ক্রেডিট রেটিং ‘এএএ’

 প্রকাশ: ১৩ জুন ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের ক্রেডিট রেটিং দীর্ঘমেয়াদে ‘এএএ’। ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৮০ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৮০ টাকা ৬০ পয়সা থেকে ১০১ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করেছে। চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির নিট সুদ আয় হয়েছে ৫৫ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে নিট আয় হয়েছিল ৪৫ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩১ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ২৫ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৮ পয়সা। এ বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৩ টাকা ৭৪ পয়সায়।
স্বল্পমেয়াদে কোম্পানিটির রেটিং ‘এসটি১’, যা স্থিতিশীল অবস্থাকে নির্দেশ করে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী ও আনুষঙ্গিক তথ্যের ভিত্তিতে এ রেটিং করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৩০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ডিবিএইচের পর্ষদ। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা ৯৬ পয়সা (পুনর্মূল্যায়িত)। এ হিসাবে কোম্পানিটির বার্ষিক ইপিএস কমেছে ১৬ দশমিক ৯৫ শতাংশ। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকা ৭২ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৭ টাকা ৬৮ পয়সা (পুনর্মূল্যায়িত)।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: