পুলিশ জাদুঘরটি যে কেউ দেখলে অনেক মনি-মুক্তা খুঁজে পাবেন: আইজিপি

বিডিএফএন টোয়িন্টিফোর.কম

লালমনিরহাটে দেশের প্রথম পুলিশ জাদুঘর উদ্বোধন করা হয়েছে। বুধবার (২২ জুন) দুপুরে জাদুঘরের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেছেন, যে কেউ ১০-১৫ মিনিট সময় দিলে এই মিউজিয়ামে অনেক মনি-মুক্তা খুঁজে পাওয়া যাবে। জাদুঘরের উদ্যোগ নেওয়ায় লালমনিরহাট পুলিশকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

লালমনিরহাটের হাতীবান্ধা থানার সাত কক্ষবিশিষ্ট একটি প্রাচীন ভবনকে বাংলাদেশ পুলিশের প্রথম জাদুঘর হিসেবে নির্মাণ করা হয়েছে। এখানে বৃটিশ আমল থেকে পুলিশের ক্রমবির্বতন, মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা, বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে বিভিন্ন বিষয় সংযোজিত করা হয়েছে। সাতটি গ্যালারিতে এসব বিষয় তুলে ধরা হয়েছে।

উদ্বোধনের পর জাদুঘরে রাখা পুলিশের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন আইজিপি বেনজীর আহমেদ।

লালমনিরহাট পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি আবিদা সুলতানার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভূইয়া, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মেট্রোপলিন পুলিশের কমিশনার আব্দুল আলিম মাহমুদ প্রমুখ।

জাদুঘরটিতে পুলিশের ইতিহাস, ঐতিহ্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণ করা হয়েছে। এ সংগ্রহশালায় ব্রিটিশ পুলিশ থেকে শুরু করে বাংলাদেশ পুলিশ পর্যন্ত তাদের পোশাক, যুদ্ধ সরঞ্জাম, অস্ত্র, পুলিশের পদবি, রণকৌশল সম্পর্কে ধারণা পাবেন দর্শনার্থীরা।

রপাশের একটি ভবনে শিশু কর্নার স্থাপন করা হয়েছে। চলতি বছরের অক্টোবরে জাদুঘর ও শিশু কর্নারটি সাধারণের প্রবেশের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।