South east bank ad

আজ মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা ও ভারত-পাকিস্তান

 প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় রাউন্ডে প্রথম জয়ের স্বাদ পেতে রোববার ২৪ অক্টোবর এবারের আসরের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের শারজা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।
টাইগারদের জন্য অতি গুরুত্বপূর্ণ এ ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি-স্পোটর্স চ্যানেলে।
হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হারে টাইগারবাহিনী। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। স্বাগতিক ওমানের বিপক্ষে ২৬ রানের জয় পায় রিয়াদ বাহিনী। আর গ্রুপ পর্বে তৃতীয় ও শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে ৮৪ রানের বড় জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করে বাংলাদেশ।

তবে সুপার টুয়েলভ পর্ব বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জের। বড় দলের বিপক্ষে বলতে, বিশ্বকাপের প্রথম পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটের একটি জয়ই আছে বাংলাদেশের। তবে বাছাই পর্বের বাইরে কোনো দলকেই হারাতে পারেনি বাংলাদেশ।
এ ফরম্যাটে দুর্বলতার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো আসরেই বাংলাদেশ কখনো খুব ভাল করতে পারেনি।


বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):
মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মাহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ/শরিফুল ইসলাম/নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ (সম্ভাব্য):
পথুম নিসাঙ্কা, কুশল পেরেরা (উইকেটরক্ষক), চারিথ আসালাঙ্কা, আভিষ্কা ফার্নান্ডো, ভানুকা রাজাপাকসে, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুনারত্নে, ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভা, বিনুরা ফার্নান্ডো, আকিলা ধনাঞ্জয়া, লাহিরু কুমারা।

অন্যদিকে আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের লড়াইয়ে মুখোমুখি ভারত-পাকিস্তান। বিশ্বকাপ আসরে কখনোই ভারতের বিপক্ষে জিততে পারেনি পাকিস্তান ক্রিকেট দল। এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে চায় বাবর আজমের দল। আর ভারতের লক্ষ্য পাকিস্তানের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখা।
এমন লক্ষ্য নিয়ে আজ রোববার চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-২তে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিস্তান। এ ম্যাচ দিয়ে সপ্তমবারের মতো বিশ্বকাপে যাত্রা শুরু করছে দু’দল।
দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। সবগুলোতেই জয়ের হাসি হেসেছে ভারত। বিশ্বকাপের আসরে ৭ বার ওয়ানডে ও টি-টোয়েন্টির ৫বার মুখোমুখির সবগুলোতেই জয় পেয়েছে টিম ইন্ডিয়া।

তবে, সংযুক্ত আরব আমিরাতের মাটিতে টানা ১০ জয়ের রেকর্ড নিয়ে বিশ্বকাপ খেলতে নামছে পাকিস্তান। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মুদাসসার নজর মনে করেন, বিরাট কোহলির ভারতকে চ্যালেঞ্জ করার জন্য সামর্থ্য পাকিস্তান দলের রয়েছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: