শিরোনাম

South east bank ad

আলমগীর কবির এফসিএর পরিচালনা কৌশলে গ্রাহকদের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে সাউথইস্ট ব্যাংক

 প্রকাশ: ১৩ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আলমগীর কবির এফসিএ। যিনি দীর্ঘদিন যাবৎ সুনামের সঙ্গে সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। জনাব আলমগীর কবির একজন সাহসী, দেশপ্রেমিক, নির্ভীক, আপসহীন শিল্পোদ্যোক্তা। একক প্রচেষ্টায় ক্ষুদ্র থেকে মহীরুহে পরিণত হয়েছেন। বিনয়ী, স্পষ্টভাষী, সদালাপী হওয়ায় তিনি সব শ্রেণির ব্যবসায়ীর কাছে প্রিয়পাত্র।


২০০২ সালে সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে যুক্ত হন পেশাদার হিসাববিদ আলমগীর কবির এফসিএ। ২০০৪ সালে তিনি চেয়ারম্যান পদে দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত টানা ১৭ বছর সফলতার সঙ্গে এ পদে দায়িত্ব পালন করছেন। এই ১৭ বছরে তিনি ব্যাংকটিকে দেশের শীর্ষস্থানীয় একটি ব্যাংকে রূপান্তর করেছেন। দীর্ঘ এ সময়ে কেউ কোনোদিন তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেননি। বরং সবার কাছ থেকে নিজের সততা ও নিষ্ঠার জন্য প্রশংসিত হয়েছেন। ব্যাংকিং ব্যবস্থার প্রতি মানুষের ব্যাপক আগ্রহ ও আন্তরিক সেবার মাধ্যমে আস্থা ও বিশ্বাস অর্জন করেছে সাউথইস্ট ব্যাংক। আলমগীর কবির এফসিএর ব্যাংক পরিচালনা কৌশল, প্রযুক্তির উৎকর্ষ, সার্বজনীন ও সফলতায় এ ব্যাংকের প্রসার ক্রমেই ত্বরান্বিত হচ্ছে।


আলমগীর কবির, একজন পেশাদার সিনিয়র চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। দেশে এবং বিদেশে নিরীক্ষা, অ্যাকাউন্টিং, ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিতে বিস্তৃত অভিজ্ঞতা এবং গভীর জ্ঞান রয়েছে। তিনি বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টের প্রথম বিধিবদ্ধ নিরীক্ষার জন্য নিরীক্ষা দলের দায়িত্বে ছিলেন। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে ১৯৯৩ থেকে ১৯৯৬ পর্যন্ত সদস্য হিসেবে এবং একটি সময়ের জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন। এসইসিতে থাকার সময় তিনি বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে যথেষ্ট অবদান রেখেছিলেন। ১৯৯৬ সাল থেকে, তিনি ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, বীমা এবং পুঁজিবাজার সম্পর্কিত প্রতিষ্ঠান এবং অন্যান্যদের গঠন এবং উন্নয়নে বিভিন্ন দক্ষতার সাথে জড়িত।


আলমগীর কবির এফসিএ ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত বাংলাদেশের রপ্তানি আমদানি ব্যাংকের প্রতিষ্ঠাতা উপদেষ্টা ছিলেন, যেখানে তার ভাই মরহুম শাহজাহান কবির ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। উভয় ভাইই এক্সিম ব্যাংক গঠনের সাথে জড়িত ছিলেন এবং ব্যাংকের বৃদ্ধিতে অবদান রেখেছিলেন। তিনি এমন একটি পরিবারের সদস্য, যার সদস্যরা ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। তিনি বেশ কয়েকটি সমিতির সদস্য এবং অনেক সামাজিক সংস্থার সাথেও যুক্ত যেখানে তিনি মানুষের কল্যাণের জন্য অত্যন্ত নীরবে কাজ করে যাচ্ছেন। দেশের ব্যাংকিং খাতে আধুনিক সেবার অনেক ধারণা তার হাত ধরে এসেছে। দক্ষ ব্যাংকার তৈরিতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।


আলমগীর কবির এফসিএর নেতৃত্বে সাউথইস্ট ব্যাংক দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিভিন্ন খাতে ঋণ বিতরণের মাধ্যমে দেশের প্রবৃদ্ধিতে বেশি সহায়ক ভূমিকা পালন করছে ব্যাংকটি। অবকাঠামো, বিদ্যুৎ, শিল্প-কারখানায় বিভিন্ন খাতে ঋণ বিতরণের মাধ্যমে দেশের উন্নতিতে সক্রিয় ভূমিকা রাখছে সাউথইস্ট ব্যাংক। সামাজিক দায়বদ্ধতায়ও সাউথইস্ট ব্যাংকের ভূমিকা প্রশংসনীয়। মেধাবৃত্তি প্রদান ও বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে এই ব্যাংক। দেশের দরিদ্র ও অসহায় মানুষের সহায়তায়ও অবদান রাখছে ব্যাংকটি। প্রধানমন্ত্রীর তহবিলে অর্থ প্রদানসহ শীতার্ত মানুষের জন্য কম্বল বিতরণ করেও সামাজিক দায়বদ্ধতায় চমৎকার দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: