শিরোনাম

South east bank ad

‘কমলা, আপনি সবসময় আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন’

 প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক

ভারতীয় নারী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব ও লেখক কমলা ভাসিন আর নেই। আজ শনিবার ভোররাতে কমলার মৃত্যু হয় । ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

এর আগে ভারতীয় মানবাধিকার কর্মী কবিতা শ্রীবাস্তব টুইটারে কমলা ভাসিনের মৃত্যুর খবর জানিয়ে লেখেন, ‘আমাদের প্রিয় বন্ধু কমলা ভাসিন ২৫ সেপ্টেম্বর ভোররাত ৩টার দিকে মারা গেছেন। ভারত ও দক্ষিণ এশিয়ায় নারী আন্দোলনের ক্ষেত্রে এটি একটি বড় ধাক্কা। প্রতিকূলতা থাকা সত্ত্বেও কমলা জীবনকে উদ্যাপন করে গেছেন। কমলা, আপনি সবসময় আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন।’

সত্তরের দশক থেকেই ভারতসহ দক্ষিণ এশিয়ায় নারী আন্দোলন নিয়ে সোচ্চার ছিলেন কমলা ভাসিন। ২০০২ সালে তিনি ‘সঙ্গত’ নামের একটি নারীবাদী নেটওয়ার্ক তৈরি করেন। ‘সঙ্গত’ মূলত গ্রামীণ ও আদিবাসী সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে কাজ করে।

কমলা ভাসিন বিভিন্ন গ্রন্থ রচনা করেছেন। লিঙ্গ তত্ত্ব, সমতা, মানবাধিকার, পুরুষতন্ত্র নিয়ে লেখা কমলার বইগুলো অন্তত ৩০টি ভাষায় অনূদিত হয়েছে।

কমলা ভাসিন রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে পশ্চিম জার্মানির মুনস্টার বিশ্ববিদ্যালয়ে যান। জার্মানির ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট ওরিয়েন্টেশন কেন্দ্রে বেশ কিছুদিন কাজ করে দেশে ফেরেন কমলা।

BBS cable ad

আন্তর্জাতিক এর আরও খবর: