শিরোনাম

South east bank ad

ক্ষণজন্মা শিল্পোদ্যোক্তা আলহাজ আনোয়ার হোসেন আজীবন ব্যবসায়ীদের জন্য অনুসরণীয় হয়ে থাকবেন

 প্রকাশ: ২০ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

না ফেরার দেশে গেছেন দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আলহাজ আনোয়ার হোসেন। রাজধানীর পুরান ঢাকা লালবাগ এলাকার সাবেক সংসদ সদস্য ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২০১২ সাল থেকে ডিমেনশিয়া (স্মৃতিশক্তি হারানোর রোগ) ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। দেশজুড়ে আনোয়ার হোসেন প্রথমে পরিচিতি পেয়েছিলেন মালা শাড়ি দিয়ে। ১৯৬৮ সালে তিনি আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করে মালা শাড়ি বাজারে আনেন। বর্তমানে বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, আবাসন, পলিমার, আসবাব, অটোমোবাইল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান প্রায় ২৬টি। ১৮৩৪ সালে তাদের পারিবারিক ব্যবসার শুরু। ওই বছর তখনকার কুণ্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে এক টাকা খাজনায় একটি ভিটা ইজারা নেন আনোয়ার হোসেনের দাদা লাট মিয়া। এই হিসেবে আনোয়ার হোসেনের পরিবারের ব্যবসার বয়স দাঁড়িয়েছে ১৮৩ বছর। আনোয়ার হোসেন ব্যবসা শুরু করেন ১৯৫৩ সালে। তিনি কর্মসংস্থান করেছেন প্রায় ১৪ হাজার মানুষের। ১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দ্য সিটি ব্যাংকে চার দফায় চেয়ারম্যান ছিলেন ব্যাংকটির প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেনের চার মেয়ে ও তিন ছেলে। এর মধ্যে বড় ছেলে মানোয়ার হোসেন আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। তার ছোট ছেলে হোসেন খালেদ ঢাকা চেম্বারের সাবেক সভাপতি। এছাড়া টেক্সটাইল ডিভিশনের দায়িত্বে আছেন হোসাইন মাহমুদ এবং হোসাইন খালেদ গ্রুপটির জুট, অটোমোবাইলস ও রিয়েল এস্টেটের দায়িত্ব পালন করছেন।

দেশের প্রথম প্রজন্মের ব্যবসা-বাণিজ্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, বিভিন্ন খাতের সফল উদ্যোক্তা আনোয়ার হোসেন। ব্যবসায় নৈতিকতার কারণে তিনি অসংখ্য প্রতিষ্ঠানের উদ্যোক্তা হলেও কখনও ঋণ খেলাপি হননি। আনোয়ার হোসেনের সাদামাটা জীবনযাপন ব্যবসায়ীদের জন্য অনুসরণীয়।

ক্ষণজন্মা শিল্পোদ্যোক্তা আলহাজ আনোয়ার হোসেন দেশের শিল্প, কর্মসংস্থান তথা দেশের উন্নয়নে অনন্য ভূমিকা রেখেছেন। কর্মসংস্থানমুখী শিল্পায়নের কারণে দেশের মানুষের কাছে আজীবন শ্রদ্ধার আসনে থাকবেন। চৌকশ এ ব্যবসায়ী তার মেধা, দক্ষতা, পরিশ্রম ও সাহসিকতার মাধ্যমে প্রতিষ্ঠিত করে গেছেন ‘আনোয়ার গ্রুপ’।

ক্রেতার মন জয় করা বেশ কয়েকটি ব্র্যান্ড তৈরির মাধ্যমে আলহাজ আনোয়ার হোসেনের ব্যবসায়িক পারদর্শিতার প্রমাণ পাওয়া যায়। দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং মানুষের কর্মসংস্থান তৈরিতে আলহাজ আনোয়ার হোসেন একজন আধুনিক চিন্তার সাহসী উদ্যোক্তা। ব্যবসা-বাণিজ্যে আলহাজ আনোয়ার হোসেন যে চৌকশ ছিলেন, তা তার প্রতিষ্ঠিত শিল্পপ্রতিষ্ঠানের বৈচিত্র্যময় পণ্য উৎপাদন পর্যালোচনা করলেই এর প্রমাণ মেলে। দেশের উন্নয়নে আনোয়ার গ্রুপের অবদান আরও বাড়বে-এমনটাই প্রত্যাশা।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: