শিরোনাম

South east bank ad

চলতি সপ্তাহেই রাজধানীর বাইরে ২১ কেন্দ্রে স্কুলশিক্ষার্থীদের টিকা

 প্রকাশ: ১৩ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

চলতি সপ্তাহ থেকে ঢাকার বাইরে ২১টি কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের করোনা টিকা প্রয়োগ শুরু হবে। গতকাল মঙ্গলবার ১২ অক্টোবর দুপুরে এক অনুষ্ঠান শেষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘সক্ষমতা অনুযায়ী সারা দেশের জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেন্দ্রে স্কুলশিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আশা করছি, এই সপ্তাহেই আমরা শুরু করতে পারব।’

খুরশীদ আলম বলেন, ‘স্কুলশিক্ষার্থীদের তালিকা শিক্ষাপ্রতিষ্ঠান সরবরাহ করবে। আমরা তাদের বিস্তারিত সুরক্ষা প্ল্যাটফর্ম দিয়ে দেব। আমরা যেকোনো একটা টিকা দেওয়ার আগে টেস্ট রান করি। ৫০ থেকে ১০০ জনসহ যেটুকু পারি সেটা দিয়ে করব। তাদের দিয়ে আমরা পর্যবেক্ষণ করব। এরপর বড় আকারে দেব। শিশুদের টিকাকেন্দ্র আলাদা হবে।’

এর আগে গত রোববার এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দু-এক দিনের মধ্যেই সরকার ১২-১৭ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু করবে। শুরুতে দেশের ৩০ লাখ ছেলে-মেয়েকে এই টিকা দেওয়া হবে। জন্মনিবন্ধন সনদের মাধ্যমে শিশুরা এই টিকার জন্য নিবন্ধন করতে পারবে।

সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সময় অপ্রাপ্তবয়সীদের টিকা দেওয়ার ইস্যুটি সামনে আসে। সে সময় সরকার বলেছিল বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অপেক্ষায় রয়েছেন তারা। এ বিষয়ে সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী রোববার বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি আমরা।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: