শিরোনাম

South east bank ad

দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চতকরণে বিডার প্রশিক্ষণ অনুষ্ঠান

 প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   এফবিসিসিআই

মাল্টিপারপাস হল, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ মঙ্গলবার কলকারখানা- শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চতকরণের লক্ষে বিডা কর্তৃক গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষন টিমের প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, কোন শিল্প-কারখানায় দুর্ঘটনা ঘটলে তখনই বিভিন্ন কমিটি গঠন করা হয়। আবার সেসব কমিটি ধীরে ধীরে নিষ্ক্রিয়ও হয়ে যায়। ফলে সমস্যার সমাধান আর হয় না। আবার কোন বিল্ডিংয়ের নকশা অনুমোদন দেয় সংশ্লিষ্ট অনেকগুলি প্রতিষ্ঠান মিলে। কিন্তু যখন দুর্ঘটনা ঘটে তখন এর দায় কেবল মালিক পক্ষকেই নিতে হয়। আসলে এ ধরণের দুর্ঘটনারোধে সংশ্লিষ্ট সব পক্ষকে মিলে কাজ করতে হবে।
দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, কেমিক্যাল, লাইট ইঞ্জিনিয়ারিংয়ের মতো শিল্প রি-লোকেট করা প্রয়োজন। সেজন্য সহজশর্তে জায়গা বরাদ্দ দেওয়া জরুরি। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর মাধ্যমে কলকারখানার জন্য সুরক্ষা সেল গঠন করতে হবে।
সেজন্য এফবিসিসিআইয়ের কলকারখানা সুরক্ষা সেল থেকেও আমরা সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত। এরই মধ্যে ঢাকা, নারায়নগঞ্জ ও গাজীপুর জেলার কল-কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। সরকার কর্তৃক কলকারখানার সুরক্ষা নিশ্চিতে যে সেল গঠন করেছে এর সঙ্গে জড়িত ব্যবসায়ীরা সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করবেন বলে আশা রাখি।

BBS cable ad

এফবিসিসিআই এর আরও খবর: