শিরোনাম

South east bank ad

মেয়র আতিকুল ইসলাম: যার সফলতার কথা এখন সবার মুখে মুখে

 প্রকাশ: ০৯ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   জনপ্রতিনিধি

বিজিএমইএ-এর সাবেক সফল সভাপতি হিসেবে পূর্ব থেকেই তিনি ছিলেন দেশবাসী ও দেশের হাজার হাজার পোশাক শ্রমিকদের কাছে প্রিয় মুখ। রাজধানীবাসীর সেবায় আত্মনিয়োগ করে নগর পিতা হিসেবে দেখিয়েছেন সফলতা। তার সফলতার কথা এখন সবার মুখে মুখে। বলছি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের কথা।

আতিকুল ইসলাম ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে প্রথমবার মেয়র হিসেবে নির্বাচিত হন। ২০২০ সালের ১ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে তিনি পুনরায় মেয়র নির্বাচিত হন। এরপূর্বে তিনি ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬১ সালের ১ জুলাই নীলফামারী জেলার সৈয়দপুর শহরে জন্ম নেওয়া আতিকুল ইসলামের পৈতৃক নিবাস কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলায় (বর্তমান তিতাস উপজেলা)।তার পিতার নাম মমতাজউদ্দিন আহমেদ ও মাতার নাম মাজেদা খাতুন। এই দম্পতির ৬ মেয়ে ও ৫ ছেলের মধ্যে আতিকুল সবার ছোট। আতিকুলের জন্মের সময় তার পিতা সৈয়দপুরে কর্মরত ছিলেন। আতিকুল বিএএফ শাহীন স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন।
আতিকুল ইসলাম ও তার ভাই শফিকুল ইসলাম ১৯৮৫ সালে ইসলাম গ্রুপ প্রতিষ্ঠা করার মাধ্যমে পোশাকখাতে ব্যবসা শুরু করেন। বর্তমানে তিনি গ্রুপটির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের পোশাকখাতের শ্রম পরিস্থিতি ও পণ্যের মান উন্নয়নে গঠিত সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রিজের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ সরকার তাকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে ঘোষণা করে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে তৎকালীন মেয়র আনিসুল হক জয় লাভ করেন কিন্তু ২০১৭ সালের ৩০ নভেম্বর তার মৃত্যুতে মেয়রের আসনটি শূন্য হওয়ার পর, ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি পুনরায় উপ-নির্বাচন অনুষ্ঠিত হয় যাতে আওয়ামী লীগের সমর্থনে আতিকুল ইসলাম জয়লাভ করেন। ২০২০ সালের ১ ফেব্রুয়ারির নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে পুনরায় মেয়র হিসেবে নির্বাচিত হন।
আতিকুল ব্যক্তিগত জীবনে ডেন্টাল সার্জন শায়লা সাগুফতা ইসলামের সাথে বিবাহ বন্ধনে আদ্ধ হন। এই দম্পতির এক কন্যা রয়েছে। আতিকুল ইসলামের পিতা মমতাজউদ্দিন আহমেদ ছিলেন একজন পুলিশ কর্মকর্তা। মমতাজউদ্দিন ১৯৬৫ সালে পুলিশ সুপারিনটেনডেন্ট (এসপি) হিসাবে অবসর গ্রহণ করেন।আতিকুলের ভাই তাফাজ্জাল ইসলাম বাংলাদেশের ১৭তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং অপর ভাই লেফটেন্যান্ট জেনারেল মইনুল ইসলাম বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান ছিলেন।

মেয়র আতিকুল ইসলাম করোনাভাইরাস ও এডিস মশা মোকাবিলায় সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন। কাজের মাধ্যমে পেয়েছেন ব্যাপক সফলতা। সুস্থতার জন্য করছেন সামাজিক আন্দোলন। সবাইকে সচেতন করার জন্য কাউন্সিলরদের সঙ্গে নিয়ে তিনি প্রতিটি ওয়ার্ডে-ওয়ার্ডে যাচ্ছেন। করোনা মোকাবেলায় কাজ করতে গিয়ে নিজেই করোনা আক্রান্ত হয়েছেন। তবুও হাল ছেড়ে দেননি। এখন ডেঙ্গু মোকাবেলায় কাজ করছেন। কাউন্সিলরদের নির্দেশনা দিয়েছেন তারা যেন সব অলি-গলি, পাড়া-মহল্লাতে গিয়ে ডেঙ্গু থেকে মুক্তি পেতে করণীয় সম্পর্কে সবাইকে সচেতন করেন। সবাইকে নিজ নিজ ঘর, আঙ্গিনা নিজেদেরই পরিষ্কার করার জন্য উদ্বুদ্ধ করছেন।

BBS cable ad

জনপ্রতিনিধি এর আরও খবর: