শিরোনাম

South east bank ad

যৌন হয়রানি প্রতিরোধে রায় বাস্তবায়নে হাইকোর্টে রিট

 প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   আইন আদালত

শিক্ষাঙ্গনসহ দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে উচ্চ আদালতের দেওয়া নির্দেশনার বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আইন ও সালিস কেন্দ্রের পক্ষে এ রিট করা হয়েছে বলে আজ বৃহস্পতিবার জানিয়েছেন আইনজীবী মো. শাহীনুজ্জামান।


২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক এডভোকেট সালমা আলী কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে হাইকোর্টে জনস্বার্থে একটি রিট করেন। শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে রায় দেয় হাইকোর্ট। রায়ে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ নেওয়ার জন্য যৌন হয়রানি প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছিলেন আদালত। কিন্তু এক যুগ পেরিয়ে গেলেও ওই রায় বাস্তবায়ন না হওয়ায় হাইকোর্টে রিট পিটিশন করেছেন আইন ও সালিস কেন্দ্র।


রিটে রায় বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং রায় বাস্তবায়নে কেন নির্দেশনা দেওয়া হবে না- মর্মে রুল জারির আর্জি পেশ করা হয়েছে। এছাড়া রায় বাস্তবায়নের একটি প্রতিবেদন দাখিলে নির্দেশনা চাওয়া হয়েছে।


রিটে জন প্রশাসনসহ ৪০ মন্ত্রণালয়ের সচিব, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

BBS cable ad

আইন আদালত এর আরও খবর: