শিরোনাম

South east bank ad

শুভ জন্মদিন আইজিপি ড. বেনজীর আহমেদ

 প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   জন্মদিন

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদের ৫৮তম জন্মদিন । ১৯৬৩ সালের ২৭ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন দেশের এ সূর্যসন্তান। আইজিপি হিসেবে যোগ দেওয়ার আগে তিনি র‌্যাবের মহাপরিচালক ছিলেন। র‌্যাবের দায়িত্ব নেওয়ার আগে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

সপ্তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালে বিসিএস পুলিশ ক্যাডার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগ দেন ড. বেনজীর। পরে তিনি কিশোরগঞ্জের এসপি, পুলিশ একাডেমির প্রধান প্রশিক্ষক, পুলিশ সদর দফতরে এআইজি, প্রশাসন ও অপারেশনস ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে সারদা পুলিশ একাডেমির দায়িত্বে ছিলেন তিনি। পরবর্তীতে তিনি টাঙ্গাইল পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের উপ-মহাপরিদর্শক ছিলেন। বসনিয়া ও কসভোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও কর্মরত ছিলেন তিনি। ড. বেনজীর আহমেদ নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দফতরে ‘চিফ মিশন ম্যানেজমেন্ট এন্ড সাপোর্ট সার্ভিসেস’ হিসেবে এক বছর কাজ করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পুলিশ বিষয়ক পরামর্শক প্যানেলে পৃথিবীর যে সাত জন সদস্য রয়েছেন তার মধ্যে ড. বেনজীর আহমেদ একজন।

কর্মদক্ষতায় তিনি আইজিপির এক্সজাম্পলারি গুড সার্ভিস, তিনবার জাতিসংঘ শান্তি পদক প্রাপ্ত হন। এছাড়া ড. বেনজীর আহমেদ সরকার কর্তৃক সর্বমোট পাঁচ বার পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) (২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ এবং ২০১৮) এ ভূষিত হন।

ড. বেনজীর আহমেদ, বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গর্বিত এক নাম। অভ্যন্তরীণ শান্তি শৃঙ্খলা, অবৈধ অস্ত্র-গোলাবারুদ-বিস্ফোরকসহ ক্ষতিকারক দ্রব্য উদ্ধার, অস্ত্রধারী সন্ত্রাসীদের আটক , আইন শৃংখলা পরিস্থিতি রক্ষায় অন্যান্য আইন শৃংখলা বাহিনিকে সহায়তা প্রদান , যে কোন সংঘটিত অপরাধ ও অপরাধীদের সম্পর্কে গোয়েন্দা তথ্য প্রদান , সরকারি আদেশ অনুসারে যেকোন অপরাধের তদন্ত, যেকোন সরকারি দায়িত্ব-কর্তব্য এর বিষয় সামনে আসলে সবার আগে উচ্চারিত হয় ড. বেনজীর আহমেদের নাম।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ এবং এলএলবি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি এমবিএ ডিগ্রিও অর্জন করেন। ড. বেনজীর আহমেদ পেশাগত বিষয়ে এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ (হাওয়াই, যুক্তরাষ্ট্র), চার্লস ষ্ট্রার্ট ইউনিভার্সিটি (ক্যানবেরা, অস্ট্রেলিয়া) , বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র (সিংগাপুর) এ পড়াশোনা করেন।

নিরাপত্তা, সন্ত্রাসবাদ, মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে আমেরিকা, অস্ট্রেলিয়া, সিংগাপুর হতে প্রশিক্ষণ প্রাপ্ত। তিনি ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েনা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও ইউএসএতে বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হল এলামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি। বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করেন।

ড. বেনজীর আহমেদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনলজি ডিপার্টমেন্টের খন্ডকালীন শিক্ষক এবং ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,টাঙ্গাইলের সাবেক খন্ডকালীণ শিক্ষক।

ড. বেনজীর আহমেদের শুভ জন্মদিনে বিডিফিন্যান্সিয়ালনিউজ২৪.কম পরিবারের পক্ষ থেকে প্রানঢালা শুছেচ্ছা ও অভিনন্দন। শুছেচ্ছা জানিয়ে প্রতিষ্ঠানের প্রকাশক নীলিমা চৌধুরী ও সম্পাদক মো. ইউছুফ হোসেন তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন ।

BBS cable ad

জন্মদিন এর আরও খবর: