South east bank ad

২০২৬ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ: টিপু মুনশি

 প্রকাশ: ০১ জুন ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   সারাদেশ

২০২৬ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ: টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চট্টগ্রাম দেশের ব্যবসা-বাণিজ্যের লাইফলাইন। তাই এই অঞ্চলকে আরও গুরুত্ব দেওয়া দরকার। আমদানি-রপ্তানি প্রবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ করতে হবে। আগামী দুই বছরের মধ্যে ৮০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই লক্ষ্য অর্জনে চট্টগ্রামসহ ব্যবসায়ীরা প্রশস্ততার পথ দেখাবেন। ২০২৬ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তর হবে। আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দিচ্ছে, এটাই বাস্তবতা।

মঙ্গলবার (৩১ মে) বিকেলে চট্টগ্রামে রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে ‘২৯তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় সাড়ে ১২ হাজার ডলারে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে। ২০২৫ সালের মধ্যে আইসিটি খাতে চার থেকে পাঁচ বিলিয়ন ডলার আয় হবে। তৃণমূল পর্যায়ে মানুষের অর্থনৈতিক অবস্থা দেখে বলা যায় ‘ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ’।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ওজনস্কেল নিয়ে সমালোচনা করে মন্ত্রী বলেন, কোথাও না কোথাও দ্বন্দ্বমূলক। কোনো সড়কে চলতে না দিলে তো পণ্যের দাম বাড়বেই। আমি বিষয়টি নিয়ে আগেও কথা বলেছি। আবারও বলবো।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি পাকিস্তানের কাছে বিস্ময়ের। শেখ হাসিনার নিরলস প্রচেষ্টায় দেশ আজকের অবস্থানে এসেছে। প্রমাণ করেছে বাংলাদেশ। কোভিডের ওষুধ বের হওয়ার আগে প্রধানমন্ত্রী টাকা দিয়েছেন। ব্যবসায়ীরা অক্লান্ত পরিশ্রম করে দেশকে এগিয়ে নিয়েছেন। সরকার ব্যবসা করবে না। ব্যবসায়ীদের পাশে থাকবে।

মন্ত্রী বলেন, আমরা ৯০ ভাগ তেলের আমদানিনির্ভর। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আমাদের ভয় দেখাচ্ছে। ডলারের দাম আগে ৮৪ টাকা ছিল। ৯৫, ৯৬, ১০০ টাকা হয়েছে। যা পণ্যের দামে প্রভাব পড়ছে। তারপরও কিছু মানুষ সরকারের সমালোচনা করে। ১৯৭১ সালে যারা সম্মুখযুদ্ধে পরাজিত, তারা ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে বাংলাদেশকে আবার পাকিস্তান বানানো। অনেক সুচকেও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়েছে।

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি সংসদ সদস্য এম এ লতিফ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর এবং চেম্বার পরিচালক ও সিআইটিএফ-২০২২ কমিটির চেয়ারম্যান এ কে এম আক্তার হোসেন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চেম্বার পরিচালক ও সাবেক পরিচালক, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, সিসিসি কাউন্সিলর, বিভিন্ন ট্রেডবডি নেতৃবৃন্দ, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিসহ নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মেলার আয়োজক সূত্রে জানানো হয়, মেলার ব্যাপ্তি হবে প্রায় চার লাখ বর্গফুট। এতে ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল, দুটি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০ এর বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এবার টিকিটের মূল্য ধরা হয়েছে ১৫ টাকা। মাসব্যাপী এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলবে।

BBS cable ad

সারাদেশ এর আরও খবর: