শিরোনাম

South east bank ad

বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: পানিসম্পদ উপমন্ত্রী

 প্রকাশ: ১২ অগাস্ট ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   মন্ত্রনালয়

বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: পানিসম্পদ উপমন্ত্রী

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না। বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মোশতাক, জিয়াউর রহমানরা মনে করেছিল হত্যা করে জাতির পিতার নাম মুছে ফেলবে। কিন্তু তারা তা পারেনি। কারণ বঙ্গবন্ধু বাংলাদেশের হৃদয়ে। এ নাম কেউ মুছে ফেলতে পারবে না।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে অনেকেই মহাত্মাগান্ধী, কায়েদ-ই-আজমসহ অনেক নেতার সঙ্গে তুলনা করেন। মহাত্মগান্ধী কংগ্রেস সৃষ্টি করেননি, কংগ্রেসে যোগ দিয়েছিলেন। কায়েদ-ই-আজম মুসলিম লীগ সৃষ্টি করেননি, মুসলীম লীগে যোগ দিয়েছিলেন। আর বঙ্গবন্ধু পৃথিবীর ইতিহাসে বিরল এক নেতা যিনি একটি রাজনৈতিক দলকে তিলে তিলে গড়ে তুলেছেন। সেই দলের নেতৃত্বে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন আমি প্রধানমন্ত্রীত্ব চাই না, মানুষের অধিকার চাই। আসলে তিনি স্বাধীনতা চেয়েছিলেন। অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছিলেন। তিনি প্রধানমন্ত্রী হতে পারেতন। কিন্তু মন্ত্রীত্ব থেকে ইস্তফা দিয়েছেন আওয়ামী লীগকে শক্তিশালী করার জন্য। কারণ তার লক্ষ্য ছিলো পশ্চিমাদের বিরুদ্ধে লড়াই করে বিজয়ী হতে হবে। বাংলাদেশ নাম ও জাতীয় সংগীত আগেই ঠিক করে রেখেছিলেন বঙ্গবন্ধু। ছাত্রলীগকে দিয়ে আগেই লাল-সবুজের পতাকা উড়িয়েছিলেন।

স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর পাশপাশি বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের অবদানও স্বীকার করেন এনামুল হক শামীম। তিনি বলেন, স্বামী জেলে বন্দি। সেই সংকটকালে সন্তানদের মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন বঙ্গমাতা। বঙ্গবন্ধুর সঙ্গে কারাগারে দেখা করে তার নির্দেশনা আওয়ামী লীগের নেতাদের কাছে পৌঁছে দিতেন। পরিবারের সদস্যদের মতোই নেতাকর্মীদের আগলে রাখতেন।

BBS cable ad

মন্ত্রনালয় এর আরও খবর: