শিরোনাম

South east bank ad

সব শিল্পীর কল্যাণে কাজ করবে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’: সংস্কৃতি প্রতিমন্ত্রী

 প্রকাশ: ১১ অগাস্ট ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   মন্ত্রনালয়

সব শিল্পীর কল্যাণে কাজ করবে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, সারাদেশের সব ধরনের শিল্পীদের কল্যাণে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’ কাজ করবে। কবি-সাহিত্যিকদের পাশেও এটি দাঁড়াবে। শিল্পীদের একটি আশ্রয়ের জায়গা হিসেবে এটি কাজ করবে।

বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমির বর্ধমান হাউসে নবগঠিত দফতর-সংস্থা ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’ এর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দফতরটি প্রতিষ্ঠায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুরের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে কে এম খালিদ বলেন, প্রধানমন্ত্রী শিল্পী কল্যাণ ট্রাস্ট এর অনুকূলে ২০ কোটি টাকা দিয়েছিলেন। টাকাটি কীভাবে ব্যবহার করা হবে এর নীতিমালা খুঁজতে গিয়ে সচিব মো. আবুল মনসুর দেখলেন, প্রধানমন্ত্রী ২০০১ সালে বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন অনুমোদন করেছেন এবং এর আওতায় একটি দফতর-সংস্থা খোলার নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, শিল্পীরা স্বাধীনভাবে জীবনযাপন করেন। করোনাকালে সারাদেশের প্রায় ২০ হাজার অসচ্ছল শিল্পীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের আওতায় দফতরটি চালু করার কারণে এ তহবিল আরো বৃদ্ধি করা যাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক অসীম কুমার দে, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদারসহ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর-সংস্থার প্রধানরা।

BBS cable ad

মন্ত্রনালয় এর আরও খবর: