বৃহস্পতির যমজ

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

জ্যোতির্বিজ্ঞানীরা নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন যা দেখতে প্রায় বৃহস্পতি গ্রহের মতো। এমনকি এর ভরও প্রায় সমান। তাই বিজ্ঞানীরা এটিকে বৃহস্পতির যমজ হিসেবে অভিহিত করেছেন। এটি পৃথিবী থেকে ১৭ হাজার আলোকবর্ষ দূরের একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। মার্কিন মহাকাশ গবেষণা

প্রতিষ্ঠান নাসার ‘কেপলার’ স্যাটেলাইট টেলিস্কোপের পাঠানো তথ্য গবেষণা করে নতুন এ গ্রহটির সন্ধান পেয়েছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল।

২০১৬ সালে তথ্যগুলো পাঠিয়েছিল কেপলার। এখন পর্যন্ত মিল্কিওয়ে (আকাশগঙ্গা) ছায়াপথে ২ হাজার ৭০০টির বেশি গ্রহের সন্ধান পেয়েছে টেলিস্কোপটি। তবে এখন পর্যন্ত কেপলারের পাঠানো তথ্য থেকে যেসব গ্রহ আবিষ্কার করা হয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে দূরের।

বৃহস্পতির সঙ্গে বিভিন্ন দিক দিয়ে মিল পাওয়া গ্রহটির নাম রাখা হয়েছে ‘কে২-২০১৬-বিজিএল-০০০৫এলবি’। এর ভর বৃহস্পতির তুলনায় মাত্র ১ দশমিক ১ গুণ। আর যে নক্ষত্রটিকে ঘিরে গ্রহটি আবর্তিত হচ্ছে, সেটির ভর সূর্যের প্রায় ৬০ শতাংশ। সূর্য থেকে বৃহস্পতির অবস্থান ৪৬ কোটি ২০ লাখ মাইল দূরে। অপর দিকে কে২-২০১৬-বিজিএল-০০০৫এলবি যে নক্ষত্রটিকে প্রদক্ষিণ করে, সেটি থেকে এর দূরত্ব ৪২ কোটি মাইল।

নতুন গ্রহটির সন্ধানে আইনস্টাইনের বিখ্যাত তত্ত¡ ‘আপেক্ষিক তত্ত¡’ ও ‘গ্রাভিটেশনাল মাইক্রোলেন্সিং’ নামের পদ্ধতির সহায়তা নিয়েছেন বিজ্ঞানীরা। এ নিয়ে গবেষণাটি লন্ডনভিত্তিক জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাময়িকী মান্থলি নোটিশেসে প্রকাশের জন্য জমা দেওয়া হয়েছে। গবেষণার নেতৃত্ব দিয়েছেন যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের পিএইচডির ছাত্র ডেভিড স্পেচট।