ডিজিটাল সেবাসমূহ প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন টেলিটকের এমডি প্রকৌশলী মো. সাহাব উদ্দিন

বিশেষ প্রতিবেদক

প্রধানমন্ত্রীর নির্দেশনা মতো গ্রাম পর্যায়ে নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাহাব উদ্দিন। নেটওয়ার্ক সম্প্রসারণ ও ডিজিটাল সেবাসমুহ প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি।

ন্যায়, নিষ্ঠ, সৎ ও আদর্শবান একজন সরকারি কর্মকর্তা হিসেবে প্রকৌশলী মো. সাহাব উদ্দিনের খ্যাতি দেশব্যাপি ছড়িয়ে পড়েছে। তার মতো নির্লোভ, দুর্নীতি বিমুখ, ন্যায় নিষ্ঠাবান, সৎ আদর্শবান ও কর্তব্য পরায়ণ মানুষ টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করায় টেলিটকের ভাবমূর্তি বহুলাংশে উজ্জল হয়েছে।

মো. সাহাব উদ্দিন ১৯৬৫ সালের ১ জুন মাদারীপুর জেলার রাজৈর উপজেলার সাতবাড়ীয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৮৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স বিষয়ে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন এবং ১৯৯৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। ১৯৯১ সালের ২৬ ফেব্রুয়ারী নবম বিসিএস এর মাধ্যমে টেলিকম ক্যাডারে সহকারি বিভাগীয় প্রকৌশলী হিসাবে তৎকালীন বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ড (বিটিটিবি) এর চাকরিতে যোগদান করেন। পরবর্তীতে পদোন্নতি পেয়ে তৎকালীন বিটিটিবি/ বর্তমান বিটিসিএলে বিভিন্ন পর্যায়ে উপ-বিভাগীয় প্রকৌশলী, বিভাগীয় প্রকৌশলী, পরিচালক এবং পরবর্তীতে টেলিটকের মহাব্যবস্থাপক হিসাবে দায়িত্ব পালন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি অগাধ ভালোবাসা ও বিশ্বাস তার। প্রকৌশলী মো. সাহাব উদ্দিনের ব্যক্তিত্ব, সদাচারণ ও সরকারি নির্দেশ পালনে পূর্ণ আনুগত্য সম্পর্কে প্রশংসা করছেন প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ গ্রাহকরাও। একজন ন্যায়-নিষ্ঠাবান ও বিনয়ী কর্মকর্তা হিসেবে তিনি যেখানেই দায়িত্ব পালন করেছেন সেখানের কর্মকর্তা-কর্মচারীদের অতি প্রিয়জন হয়ে উঠেছেন। তার অধিনে দায়িত্ব পালনকারী প্রতিটি কর্মকর্তা-কর্মচারী তার সদাচারণের ভক্ত। যেকোনো অন্যায়ের বিরুদ্ধেও তিনি বিনয়ের সঙ্গেই শক্তিশালী অবস্থান নিয়ে থাকেন। এবং সে অবস্থানে তিনি থাকেন অটল ও অবিচল।

স্বার্থপর পৃথিবীতে নিজস্বার্থ ছেড়ে নিস্বার্থ হওয়া সাদা মনের মানুষ পাওয়া ভার। কিন্তু এই কঠিন ব্যস্তবতায়ও কিছু মানুষ থাকেন যাদের জন্যই আমরা এগিয়ে যাবার আলো দেখতে পাই। তেমনি একজন আলোকিত মানুষ প্রকৌশলী মো. সাহাব উদ্দিন।

তিনি তার প্রতিটি ক্ষেত্রে অসীম ধৈর্য, বিচক্ষণতা ও সাহসিকতার সঙ্গে দৃঢ় মনোবল নিয়ে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের সংবিধান এবং গণতন্ত্রের প্রতি অগাধ বিশ্বাস ও অবিচল আস্থা রেখে দেশপ্রেমিক একজন কর্মকর্তা হিসেবে তার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেখে যাওয়া স্বপ্নাদর্শকে হৃদয়ে ধারণ করে বহুমাত্রিক উদ্ভাবনী কর্মকৌশলের মধ্যদিয়ে বাংলাদেশকে সাফল্যের স্বপ্ন-শিখরে পৌঁছে দিতে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন প্রকৌশলী মো. সাহাব উদ্দিন।