ময়মনসিংহে যুবলীগ নেতা হত্যায় ১১ জনের যাবজ্জীবন

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক রিয়াজ উদ্দিন দুলাল (৪০) হত্যা মামলায় ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে ময়মনসিংহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাবরিনা আলী এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- তারাকান্দা উপজেলার রামপুর ইউনিয়নের তারাটি গ্রামের নাজিরুল হক তালুকদার, হুমায়ুন, শান্ত, বিল্লাল, মোফাজ্জল, শাহিন, সেলিম, আবুল কাশেম, আনোয়ার, শাহীন ও কামাল। তারা সবাই বিএনপি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মী বলে জানা গেছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সঞ্জীব কুমার সরকার বলেন, মামলায় ১৩ আসামির মধ্যে খোরশেদ ও এরশাদকে খালাস দিয়েছেন আদালত। তবে অপর ১১ আসামির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিজ্ঞ বিচারক। রায় ঘোষণার সময় আসামিরা আদালতেই উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২০১১ সালে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন যুবলীগ নেতা দুলাল এবং বিএনপি নেতা নাজিরুল হক তালুকদার। ওই নির্বাচনে দুজনই পরাজিত হলে ২০১১ সালের ১৬ জুন যুবলীগ নেতা দুলালকে কুপিয়ে মারাত্মক জখম করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার পাঁচদিন পর মারা যান দুলাল।

এ ঘটনার পরদিন নিহতের ছোট ভাই ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোফাজ্জল হোসেন বাদী হয়ে নাজিরুল হক তালুকদারসহ ১৩ জনের নাম উল্লেখ করে থানায় হত্যা মামলা করেন। ওই মামলায় আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হলে দীর্ঘ শুনানি শেষে বিচারক আজ এ রায় দেন।