জেঁকে বসেছে শীত, জনজীবন বিপর্যস্ত

মোঃ লিহাজ উদ্দিন, (পঞ্চগড়):

পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। শীতের পাশাপাশি চলছে কনকনে বাতাস। তার সাথে বাড়ছে ঘনকুয়াশা। তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কনকনে বাতাস ও গভীর রাত থেকে গুড়ি গুড়ি বৃষ্টির ফোটার মতো কুয়াশা ঝড়ায় শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। তীব্র শীতে অনেক দরিদ্র ও নিম্ন আয়ের মানুষজন বাড়ি থেকে বের হতে না পারায় কাজে যোগ দিতে পারছে না। ফলে তারা চরম বিপাকে পড়েছে।

ভোরে ঘনকুয়াশা থাকায় জেলার বিভিন্ন সড়কগুলোতে হেডলাইট জ্বালিয়ে যানবাহন গুলোকে চলাচল করতে দেখা গেছে। শীতের হাত থেকে একটু উষ্ণতা পাবার জন্য বাসা-বাড়িতে খর-কুটো জ্বালিয়ে মানুষজন শীত নিবারণের চেষ্টা করছে। ব্যাটারি চালিত রিকসার চালক মোখারুল আলম বলেন, পঞ্চগড়ে এবার প্রচন্ড শীত পড়েছে। ভোরে ঘনকুয়াশার জন্য রাস্তায় কিছু দেখা যায়না। তবু রিকশা নিয়ে বাড়ি থেকে বের হলাম। ঘনকুয়াশা ও শীতের কারণে একটি যাত্রীও বাড়ি থেকে বের হয় নাই। ভাড়া না পাওয়ায় কষ্টে দিনযাপন করতে হচ্ছে।

পঞ্চগড় শহরের বানিয়াপট্রি এলাকার মিলন চন্দ্র মদক জানান, সকালে বাড়ি থেকে দোকানের উদ্দ্যেশে বের হলাম। কিন্তু কুয়াশার জন্য রাস্তা-খাট দেখা যাচ্ছে না। গত কয়েকদিনের তুলনায় আজকে পঞ্চগড়ের অনেক শীত লাগছে। অনেকগুলি মোটা কাপড় গায়ে জড়িয়েছি তবুও শীত মানতে চাইছে না।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রাসেল শাহ জানান, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত কয়েকদিন থেকে তাপমাত্রা উঠা-নামা করছে।
গতকাল বৃহস্পতিবার (১৩ জানুয়ারী) তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। শুক্রবার (১৪ জানুয়ারী) সকাল ৬ টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রিী সেলসিয়াস।