South east bank ad

ডিআর কঙ্গোতে বাংলাদেশ বিমান বাহিনী কন্টিনজেন্টের ক্যাজুয়ালটি ইভাকুয়েশন মিশন পরিচালনা

 প্রকাশ: ২৫ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   বিমান বাহিনী

বাংলাদেশ বিমান বাহিনী কন্টিনজেন্ট গত ১৮ বছর ধরে ডেমোক্রেটিক রিপাবলিক অব (ডিআর) কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত দক্ষতা এবং সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে আসছে। গত ২৭ জুলাই ২০২১ইং তারিখ মঙ্গলবার ডিআর কঙ্গোর বগা (Boga) অঞ্চলে ডিআর কঙ্গোর সশস্ত্র বাহিনীর (FARDC) ওপর বিপথগামী এ্যালায়িড ডেমোক্রেটিক ফোর্স (ADF) আচমকা এ্যামবুশ করায় ৪ জন FARDC -এর সৈনিক গুরুতর আহত হয়।


পরে দক্ষিণ আফ্রিকান শান্তিরক্ষী বাহিনী তাদেরকে উদ্ধার করে Tchabi SCD (Soldier Concentration Depot) -তে নিয়ে যাওয়া হয়। আহত FARDC সৈনিকদের অতি জরুরি মেডিকেল সাপোর্টের প্রয়োজন হওয়ায় হেলিকপ্টারে CASEVAC অত্যাবশক হয়ে পড়ে। কিন্তু Tchabi অঞ্চলের Air Threat Assessment High (উচ্চ নিরাপত্তা ঝুঁকি) হওয়ায় ওই অঞ্চল হতে FARDC সৈনিকদের উদ্ধারে জটিলতা দেখা দেয়। এ অবস্থায় Mi-8 Armed Helicopter -এর সহায়তায় Tchabi অঞ্চলের নিরাপত্তা ঝুঁকি সাময়িক সময়ের জন্য স্তিমিত করার পর BANAIR এর CASEVAC হেলিকপ্টার পাঠানো সম্ভব হয়।


বাংলাদেশ বিমান বাহিনীর Military Air Liaison Officer ফোর্স ইন্টারভেনশন ব্রিগেড (FIB) ও ইউক্রেন অ্যাভিয়েশন ইউনিটের সঙ্গে সমন্বয় করে কন্টিনজেন্ট কমান্ডার BANAIR -এর নির্দেশ পাওয়া মাত্র Mi-8 Armed Helicopter -এর সাহায্যে Tchabi Helicopter Landing Site (HLS) এ Armed Escort দেওয়ার মাধ্যমে নিরাপত্তা ঝুঁকি সাময়িকভাবে স্তিমিত করেন।


বাংলাদেশ বিমান বাহিনীর Mi-17 Utility Helicopter দ্রুততম সময়ে ঝুঁকির মধ্যে ৪ জন FARDC সৈনিককে উদ্ধার করে নিয়ে আসা হয়। উদ্ধারের পর ৪ জন সৈনিককে হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়।


Bunia হতে Tchabi তে উড্ডয়নের সময় Mi-17 হেলিকপ্টার অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকার উপর দিয়ে যায়, যেসব অঞ্চলের নিয়ন্ত্রণ মিলিশিয়া এ্যালায়িড ডেমোক্রেটিক ফোর্স (ADF) -এর কাছে রয়েছে।


উল্লেখ্য, FARDC সৈনিকদের এ CASEVAC জাতিসংঘের কাছে অতীব গুরুত্বপূর্ণ, কারণ এটির সঙ্গে Local Security Force এবং MONUSCO -এর ঘনিষ্ঠ সম্পর্ক জড়িত।


ওই ঝুঁকিপূর্ণ মিশনটি বাংলাদেশ বিমান বাহিনীর কন্টিনজেন্ট অল্সপ সময়ের মধ্যে শেষ করে এবং ৪ জন FARDC সৈনিকের জীবনরক্ষায় সহায়তা করায় MONUSCO -তে প্রশংসা অর্জন করেছে। এ মিশন সফলভাবে শেষ করায় জাতিসংঘ বাংলাদেশ বিমান বাহিনীর পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করে, যা টুইটারে (http://twitter.com/MonuscoF/status/1420288266797002754?s=20) প্রচার করা হয়।


উল্লেখ্য, গ্রুপ ক্যাপ্টেন আবু সাঈদ মেহবুব খান, বিইউপি, পিএসসির নেতৃত্বে বাংলাদেশ বিমান বাহিনী কন্টিনজেন্ট, ব্যানএয়ার-১৮, ডিআর কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছে।

BBS cable ad

বিমান বাহিনী এর আরও খবর: