South east bank ad

নেপালে “সার্ক ব্রিলিয়েন্স অ্যাওয়ার্ড - ২০২২” পেলেন বাংলাদেশী চিকিৎসক ডাঃ নাজমুস সাকিব

 প্রকাশ: ১৪ মে ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   কর্পোরেট

নেপালে “সার্ক ব্রিলিয়েন্স অ্যাওয়ার্ড - ২০২২” পেলেন বাংলাদেশী চিকিৎসক ডাঃ নাজমুস সাকিব

ডাঃ নাজমুস সাকিব, বাংলাদেশের একজন প্রতিশ্রুতিশীল শিশুরোগ বিশেষজ্ঞ। তিনি সম্প্রতি সার্কের সদর দপ্তর নেপালের কাঠমান্ডুতে "সাউথ এশিয়ান রিজিওনাল কান্ট্রিস ব্রিলিয়েন্স অ্যাওয়ার্ড ২০২২” সম্মানে ভূষিত হয়েছেন। সার্ক দেশসমূহের ৬৫০০ জন মনোনীতদের মধ্যে ১০০ জনকে পুরস্কারে ভূষিত করা হয়, যার মধ্যে তিনি শীর্ষ ২০-এ স্থান পেয়েছেন। কোভিড-১৯ মহামারীতে স্বাস্থ্য খাতে অসামান্য অবদানের জন্য তিনি এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন। এই মর্যাদাপূর্ণ পুরষ্কার অনুষ্ঠানটি ১৬ই এপ্রিল, ২০২২ তারিখে কাঠমান্ডুর নেপাল ট্যুরিজম বোর্ড অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে নেপালের সাবেক উপ-প্রধানমন্ত্রী সুজাতা কৈরালা, নেপাল ন্যাশনাল পিপলস পার্টির সভাপতি ইন্দ্র বাহাদুর থাপা, ভারতের আয়ুষ মন্ত্রকের প্রাক্তন সদস্য ডা: দীনেশ উপাধ্যায়, ওয়ার্ল্ড বুক অফ স্টার রেকর্ডসের প্রতিষ্ঠাতা পরিচালক ডা: রাজীব পাল, সেলিব্রিটি গায়িকা ও ব্র্যান্ড অ্যাম্বাসেডর - সন্তাশ্রী ভট্টাচার্য, নেপাল সরকারের প্রাক্তন সচিবালয় পিএমও ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট দিনদয়াল রিজাল এবং মিসেস ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ২০১৯ বিজয়ী এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য জাতীয় ব্র্যান্ড অ্যাম্বাসেডর ও ভারতের জাতীয় স্বাস্থ্য শিক্ষা দূত সিদ্ধি জোহরা প্রমুখ উপস্থিত ছিলেন।

পদকে ভূষিত বাংলাদেশী ডাঃ নাজমুস সাকিব তের বছর ধরে চীনের বেইজিংয়ে বসবাসকারী একজন শিশু বিশেষজ্ঞ। চট্টগ্রামের বিখ্যাত সানশাইন গ্রামার স্কুল অ্যান্ড কলেজ থেকে ও লেভেল এবং এ লেভেল পাস করে চীনের বেইজিংস্থ প্রখ্যাত ক্যাপিটাল মেডিকেল ইউনিভার্সিটি থেকে এমবিবিএস ও এমডি ডিগ্রী লাভ করেন। তিনি পিকিং ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যায়নের পাশাপাশি চীন সরকারের বেল্ট অ্যান্ড রোড প্রজেক্টেও কাজ করছেন। তিনি ন্যাশনাল সেন্টার ফর চিলড্রেন'স হেলথ, বেইজিং চিলড্রেন'স হসপিটালে কাজ করেছেন।

ডাঃ নাজমুস সাকিব চীন ও বাংলাদেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে একজন ফ্রন্ট-লাইন যোদ্ধা হিসেবে কৃতিত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যা সর্ব মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়। তিনি করোনা বিষয়ে বহু আন্তর্জাতিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন যথা-বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মেডিকেল স্কুল, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, সেন্ট জর্জেস ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন, রয়েল কলেজ অব ফিজিসিয়ান্স, লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিন, সংযুক্ত আরব আমিরাতের মুহাম্মদ বিন রাশিদ ইউনিভার্সিটি ইত্যাদি। তাঁর কোভিড-১৯, "স্বাস্থ্য ও প্রযুক্তি" বিষয়ে প্রকল্পগুলি বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় "এমআইটি"-তে তালিকাভুক্ত হয়েছে। তার প্রকল্প "এআই ক্লাউড ফর ডিজিটাল হেলথ কেয়ার" সিলিকন ভ্যালি, মার্কিন যুক্তরাষ্ট্রে উপস্থাপনের জন্য আমন্ত্রিত হন। তিনি পেশাগত কারণে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, রাশিয়া, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং থাইল্যান্ড সফর করেন।

নেপালের সাবেক উপ-প্রধানমন্ত্রী সুজাতা কৈরালার সাথে ডাঃ নাজমুস সাকিব

ডাঃ নাজমুস সাকিব কোভিড-১৯ বিষয়ে অনেক নিবন্ধ লিখেছেন যা চীনের শীর্ষস্থানীয় সংবাদপত্র-পিপলস ডেইলি, চায়না ডেইলি, গ্লোবাল টাইমস ইত্যাদি পত্রিকায় প্রকাশিত হয়। এছাড়া তিনি আরটিভি, এনটিভি, যমুনা টিভি, নিউজ 24, সি-প্লাস, সিআরআই, স্বাস্থ্য টিভি, আই-টিভি ইত্যাদি সহ বিভিন্ন টিভি চ্যানেলে দেশ ও বিদেশের অনেক লাইভ টক শোতে অংশগ্রহণ করেন। এতে তিনি দর্শকদের প্রশ্নের সরাসরি উত্তর ও স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করেন । এ সমস্ত টকশোতে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত, নিপসম এর পরিচালক, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটের পরিচালক, IEDCR-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, CRI-এর পরিচালকসহ দেশ-বিদেশের বিশেষজ্ঞগণ অংশ নেন। কোভিড-১৯ নিয়ে ভয়েস অফ আমেরিকা-VOA প্রখ্যাত সাংবাদিক সরকার কবির উদ্দিনের সাথে তাঁর সাক্ষাৎকারটি ব্যাপকভাবে প্রচার করে।

মানব-হিতৈষী ডাঃ নাজমুস সাকিব পেশাগত দায়িত্বের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও জড়িত। তিনি এশিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির বোর্ড সদস্য, অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই (অ্যাবকা)-এর সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্ট এসোসিয়েশন (BCYSA)-এর উপদেষ্টা এবং বাংলাদেশ কনজিউমার অ্যাসোসিয়েশন (ক্যাব)-এর একজন অগ্র সৈনিক । তিনি চীন রেড ক্রস সোসাইটি, বেইজিং-এরও একজন সক্রিয় সদস্য। যখনই সময় পান, তিনি দুঃস্থ ও সুবিধাবঞ্চিত শিশুদের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

তিনি ভবিষ্যতেও অনুরূপভাবে দায়িত্ব ও নিষ্ঠার সাথে মানবসেবায় নিরন্তর কাজ করে যেতে চান।

BBS cable ad

কর্পোরেট এর আরও খবর: