তরুণ উদ্যোক্তা আলভী রানা

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

আলভী রানা একজন তরুণ উদ্যোক্তা। দেশীয় বৃহৎ শিল্পগোষ্ঠী ইউনিয়ন লিমিটেডের পরিচালক ও ভাইব্র্যান্ট সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তিনি। খুব ছোটবেলা থেকেই পড়াশোনা করেছেন বিদেশে। সেখানেই পড়াশোনা শেষে সিঙ্গাপুর ন্যাশনাল সার্ভিসে যোগ দেন তিনি।

প্রশিক্ষণ শেষ করা মাত্রই নেতৃত্বগুণের কারণে তাকে সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্স (SCDF) এর (SRU) স্পেশাল রেসকিউ ইউনিটে কাজ করতে বলা হয়।

এরপর বিজনেস ম্যানেজমেন্টে পড়াশোনার পাট চুকিয়ে যুক্ত হোন বাবার স্বপ্নপূরণে। সর্বকনিষ্ঠ এই ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে একটি ইউনিট তৈরি করছে নোকিয়ার বিভিন্ন মডেলের ফোন।

প্রতিমাসে আড়াই লক্ষ ইউনিট ফিচার ফোন এবং চল্লিশ হাজার স্মার্টফোন তৈরি করছেন তারা। কয়েক বছরের মধ্যে এই সংখ্যাকে এক মিলিয়ন ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য রয়েছে।

আলভী রানা মোবাইল ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (MIOB) এর প্রতিষ্ঠাতা সদস্য এবং পরিচালকদেরও একজন।

ছোটবেলার কথা প্রসঙ্গে তিনি জানান, ‘বাবাকে আমি আইকন মনে করি, তার নেতৃত্বেই আমরা পথ চলছি। বাবা সবসময় বলেন, অনেক টাকার মালিক হয়ে শারীরিকভাবে অসুস্থ থাকলে সেই টাকার কোনো মূল্য নেই। কঠোর নিয়মের শৈশব পেরিয়ে যখন সিঙ্গাপুরে যাই, সেখানেও নিয়মতান্ত্রিক জীবন কাটিয়েছি।

আমার বড় ভাই সোয়েটার শিল্পের অন্যতম পথিকৃৎ শন রানা, আমার ছোট ভাই আলবাব রানা যাকে আমরা আগামীর বিজনেস টাইকুন হিসেবে ভাবি। আমাদের গ্রুপ ইউনিয়ন লিমিটেড টেক্সটাইল, মোবাইল, রিটেইল বিজনেসসহ নানারকম ব্যবসায়ে যুক্ত।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, পরিশ্রমের কোনো বিকল্প নেই। আপনি-আমি-আমরা কেবল নিজেদের কথা না ভেবে দেশটাকে যদি আমাদের বানাতে পারি, তবে আমাদের জন্য শুধু ব্যবসা প্রতিষ্ঠান না- দেশটাকেও সুন্দরভাবে গড়ে তোলা সম্ভব।