South east bank ad

আইডিআরএ অনলাইনে বিমা এজেন্টদের লাইসেন্স দিতে চায়

 প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

দেশে অনলাইনে বিমা এজেন্টদের লাইসেন্স দিতে চায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সংস্থাটি সম্প্রতি এ সংক্রান্ত একটি পাইলট প্রকল্পের প্রস্তাবনা অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রটি জানিয়েছে, বিমা খাত ডিজিটালাইজেশনের অংশ হিসেবে ‘অনলাইন এজেন্ট অ্যাপ্রুভাল সিস্টেম’ নামে নতুন এ প্রকল্প হাতে নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ইউনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)-এর মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রাথমিকভাবে ৭টি লাইফ বিমা কোম্পানিকে পাইলট প্রকল্পে নির্বাচন করা হয়েছে।
প্রকল্পের জন্য নির্বাচিত কোম্পানির মধ্যে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (মেট লাইফ), ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

সূত্রটি আরও জানিয়েছে, কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক পাইলট প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য আগামী ১৯ জুলাই সোমবার একটি ভার্চুয়াল মতবিনিময় সভা (গুগল মিট) আয়োজন করেছে ইনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম। সংশ্লিষ্ট বিমা কোম্পানির এজেন্ট নিয়োগ ও ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে।
একইসঙ্গে সংশ্লিষ্ট বিমা কোম্পানিতে বর্তমানে কর্মরত লাইসেন্সপ্রাপ্ত সব এজেন্টের তথ্য এবং লাইসেন্সবিহীন সব এজেন্টের তথ্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে পাঠাতে বলা হয়েছে। কর্তৃপক্ষের নির্ধারিত সংযুক্ত ছক অনুযায়ী আগামী ৩১ জুলাই শনিবারের মধ্যে এসব তথ্য সংশ্লিষ্ট ই-মেইলে পাঠাতে হবে।
এ বিষয়ে আইডিআরএ পরিচালক (গবেষণা) মো. শাহ আলম জানান, সম্প্রতি আমরা অর্থমন্ত্রণালয়ে এজেন্টদের লাইসেন্স অনলাইনে দেওয়ার বিষয়ে একটি প্রস্তাবনা জমা দিয়েছি। এটি তৈরিতে বিআইএ এবং বিআইএফের প্রতিনিধিরাও ছিলেন। মন্ত্রণালয় এর অনুমোদন দিলে আমরা পরবর্তী পদক্ষেপ নেব।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: