South east bank ad

আজ সাংবাদিক এবিএম মূসার মৃত্যুবার্ষিকী

 প্রকাশ: ০৯ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   মৃত্যুবার্ষিকী

আজ সাংবাদিক এবিএম মূসার মৃত্যুবার্ষিকী

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

প্রখ্যাত সাংবাদিক ও কলম লেখক এবিএম মূসার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৪ সালের ৯ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। দিবসটি উপলক্ষে তার পরিবার এবং এবিএম মূসা ও সেতারা মূসা ফাউন্ডেশনের পক্ষ থেকে সবার কাছে দোয়া কামনা করা হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা এবিএম মূসা ১৯৩১ সালে তার নানার বাড়ি ফেনীর ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৬৪ বছর ধরে তিনি সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। ১৯৫০ সালে দৈনিক ইনসাফ থেকে তার সাংবাদিকতার জীবন শুরু হয়। ওই বছরেই তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন। তবে ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তৎকালীন পাকিস্তান সরকার পত্রিকাটি বন্ধ করে দিলে তিনি সংবাদে যোগ দেন। ১৯৫৪ সালে আবার পাকিস্তান অবজারভারে ফিরে আসেন। ১৯৭১ সাল পর্যন্ত রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে যুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে তিনি রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করেন। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে এবিএম মূসা সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৮ সালে ব্যাংককে অবস্থিত জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া প্যাসিফিক অঞ্চলে আঞ্চলিক পরিচালক পদে যোগ দেন। দেশে ফিরে এসে ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০৪ সালে কিছুদিন দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এবিএম মূসা জাতীয় প্রেসক্লাবের চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি একুশে পদকসহ দেশি-বিদেশি নানা পুরস্কারে ভ‚ষিত হয়েছেন। ‘মুজিব ভাই’ এবং ‘আমার বেলা যে যায়’ তার প্রকাশিত অন্যতম গ্রন্থ। এবিএম মূসা জীবনের শেষদিনগুলোয় একজন দর্শকপ্রিয় আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসেবে বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

BBS cable ad

মৃত্যুবার্ষিকী এর আরও খবর: