South east bank ad

রথম ঘণ্টাতেই বড় পতনে শেয়ারবাজার

 প্রকাশ: ০২ মার্চ ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (২ মার্চ) লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। পাশাপাশি লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। আর লেনদেন হয়েছে দুই’শ কোটি টাকার কম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় পতন দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপর থেকেই বদলে যায় চিত্র। দাম কমার তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে দেখতে দেখতে সূচকের বড় পতন হয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১৪ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৬৩ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমেছে।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩১৫টির। আর ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২২০ কোটি ৪৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৭৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত ১৪টির।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: