South east bank ad

অন্যের বাড়ির বারান্দায় চলছে স্কুলের পাঠদান

 প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

এম.মিরাজ হোসাইন, (বরিশাল) :

বরিশালের হিজলায় স্কুল ভবন না থাকায় এখন অন্যের বাড়ির বারান্দায় পাঠদান করছে কোমলমতি শিক্ষার্থীরা। মেঘনার গ্রাসে ভবন বিলিন হওয়ার পর থেকে স্কুলের কার্যক্রম চলছে ওই বসত বাড়িতেই।

স্কুলের প্রধান শিক্ষক সোহেল কামাল জানান, ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত বাতুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৭৩ জাতীয়করন করা হয়। ১৯৯৯ সালে পাকা ভবন নির্মান করে এলজিইডি। চলতি বছরের ১১ আগস্ট হিজলা উপজেলার ধুলখোলা ইউনিয়নের বাতুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি ভয়াল মেঘনার গ্রাসে বিলিন হয়ে যায়। এর পর গত ১২ সেপ্টেম্বর স্কুল খুলল্লে কোন উপায় না পেয়ে সভাপতি বেল্লাল হোসেন শরমার বাড়িতে তিনটি বসত ঘড়ের বারান্দায় ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেই। সেই থেকে এখানেই পাঠদান করছে কোমলমতি শিক্ষার্থীরা।

বাতুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে ১০৯ জন শিক্ষার্থী ও ৪ জন শিক্ষক রয়েছে। বাতুয়া বাড়ির বারান্দায় এখন এক সাথে ৩ শ্রেনির ক্লাস নেন শিক্ষকরা। এতে ক্লাসে মনোযোগী হতে পারছেন না তারা। কারন হিসেবে শিক্ষর্থীরা জানন খোলা স্থানে পাশাপাশি ক্লাস নেয়ায় ফলে অন্য ক্লাসের শব্দ আসে। এমনকি শিক্ষকরা কি বলছে তাও বুঝতে সমস্যা হয়।

নদী ভাঙ্গনে স্কুল ভবনটি বিলিনের পর ১০৯ জন শিক্ষার্থীর ভাগ্য অনিশ্চিত হয়ে পড়ে। অন্যের বাড়িতে কতদিন এভাবে ক্লাস করতে হবে তারও জবাব নেই কারো কাছে।

স্কুলের সহকারী শিক্ষক রাবেয়া খানম বলেন, নদী ভাঙ্গনে স্কুল ভবন বিলিন ও পরিবার স্থানান্তরিত হওয়ায় শিক্ষার্থীদের উপস্থিতির হার দিন দিন কমে যাচ্ছে। যে কারনে শিক্ষর্থিীদের ভাগ্য অনিশ্চিত হয়ে পরছে।

স্কুলের সভাপতি বেল্লাল হোসেন শরমা বলেন, স্কুল ভবন বিলিন হওয়ায় কতৃপক্ষের সাথে কথা বলে এখন আমার বাড়ির বারান্দায় পাঠদান চালু রাখা হয়েছে। পরবর্তীতে ভবনের ব্যবস্থা হলে সেখানে স্কুলের কার্যক্রম শুরু করা হবে।

এবিষয়ে বরিশাল জেলা শিক্ষা অফিসার মো: আব্দুল লতিফ মজুমদার বলেন, স্কুল ভবন নদীতে বিলিনের পরই উপ পরিচালকসহ পরিদর্শন করেছি। এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি)এর সাথে কথা বলে তাকে অবগত করা হয়েছে। এখন অন্যত্র জমির ব্যবস্থা হলেই নতুন ভবন নির্মান করা হবে। নতুন ভবন না হওয়া পর্যন্ত অন্যের বারান্দায় পাঠদারে নির্দেশনা দিয়ে আসা হয়েছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: