South east bank ad

বেনাপোল বন্দর থেকে খালাস হলো ২০০ টন অক্সিজেন

 প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

মোঃ জামাল হোসেন, (বেনাপোল) :

পরিবহন খরচ কমাতে বেনাপোল বন্দর দিয়ে খালাস হলো রেলে আনা অক্সিজেন। সোমবার রাতে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ করে আনা ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন বেনাপোল বন্দর থেকে খালাস করা হয়েছে। এর আগে এসব অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করা হতো।

অক্সিজেন আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ এবং রফতানিকারক প্রতিষ্ঠান হলো লিন্ডে ইন্ডিয়া। এই অক্সিজেনের সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করছেন সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

আমদানিকারকের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মোস্তাফিজুর রহমান জানান, আগে রেলে করে আসা অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করা হতো। সেখান থেকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হতো। এতে খরচ অনেক বেড়ে যেতো। সে কারণে এখন থেকে ভারত থেকে আসা ‘অক্সিজেন এক্সপ্রেস’ বেনাপোল বন্দর থেকে খালাস করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এতে আমাদের অনেক খরচ কমে যাবে। সোমবার (১১ অক্টোবর) রাতে ২০০ মেট্রিক টন অক্সিজেন ভারতীয় রেল থেকে খালাস করে ঢাকায় পাঠানো হয়েছে। এখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার এ পথ দিয়ে ভারতে ফিরে যায়।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বিকালে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছে। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেন থেকে অক্সিজেন নামিয়ে ট্রেনটি ভারতে ফিরে গেছে।
আমদানিকারকের মনোনিত সিএন্ডএফ এজেন্ট সারথী এন্টারপ্রাইজ এর সত্বাধীকারী মতিয়ার রহমান জানান, করোনাকালীন সময়ে দেশের সংকটময় মুহুর্তে অক্সিজেন একটি জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের দেশে অক্সিজেন যে পরিমাণে উৎপন্ন হয় তা প্রয়োজনের তুলনায় খুবই কম। এজন্য পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নিয়মিতভাবে অক্সিজেন আমদানি করতে হয়। সোমবার রাতে একটি ভারতীয় অক্সিজেনবাহী ট্রেন থেকে লিন্ডে বাংলাদেশ এর অক্সিজেনবাহী ট্যাংকারে খালাস করা হয়েছে। যা বেনাপোল বন্দর হতে লিন্ডে বাংলাদেশ এর ঢাকা ডিপোতে সরাসরি প্রেরণ করা হয়।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব অফিসার সাইফুর রহমান মামুন বিষয়টি নিশ্চিত করে জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেওয়া হয়েছে। বেনাপোল থেকে লিন্ডে বাংলাদেশ এর অক্সিজেনবাহী ট্যাংকারে খালাস করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের ৪৮০টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবাটি চালু করে ভারতীয় রেলওয়ে। সেই ’অক্সিজেন এক্সপ্রেস’ এখন ভারত থেকে তরল অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসছে। বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে মুমুর্ষ রোগীদের জন্য অক্সিজেন ব্যবহার করা হচ্ছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: