South east bank ad

রংপুরে পরীক্ষা কেন্দ্র কর্তৃপক্ষের বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগ, শিক্ষার্থীদের বিক্ষোভ

 প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আমিনুল ইসলাম জুয়েল, (রংপুর) :

রংপুরের পীরগাছায় এসএসসি(ভোকেশনাল) পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র অনুযায়ী দুই ঘন্টা পরীক্ষা হবে বলে জানানো হয় শিক্ষার্থীদের। তবে এক ঘন্টা পরেই বোর্ডের নির্দেশের কথা বলে খাতা জমা নেওয়া হয়। এতে কর্তৃপক্ষের দায়িত্বহীনতার অভিযোগ তুলে শিক্ষার্থীরা বিক্ষোভ করলে পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

রোববার(১৪ নভেম্বর) দুপুরে পীরগাছা বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় পীরগাছা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলার ৮ টি প্রতিষ্ঠানের ৪৭৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের কথা থাকলেও উপস্থিত ছিলেন ৪৬৪ জন। প্রথম দিন পদার্থ বিজ্ঞান পরীক্ষার প্রশ্নপত্রে সময় নির্ধারণ ছিল ২ ঘন্টা ও পূর্ণমান ৩০ নম্বর। এ প্রশ্ন আগেই করা হয়েছিল। পরবর্তীতে প্রশ্নপত্রে প্রদত্ত পরীক্ষার ৫০ ভাগের অর্থাৎ পরীক্ষার্থীরা অর্ধেক সময়ের মধ্যে প্রশ্নের যে কোন বিভাগ হতে পূর্ণমানের ৫০ শতাংশ উত্তর প্রদানের নির্দেশনা দেয় বোর্ড কর্তৃপক্ষ।

কিন্তু কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের জানায়, প্রশ্নপত্রে উল্লেখিত সময় ও মান অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘন্টা শেষে পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের নিকট থেকে জোরপূর্বক খাতা জমা নেওয়া হয়। তাদেরকে জানিয়ে দেওয়া হয় বোর্ডের নির্দেশনা অনুযায়ী পরীক্ষার সময় শেষ । এ ঘটনায় কেন্দ্রের মাঠে শিক্ষার্থীরা একত্রিত হয়ে বিক্ষোভ করেন। এ সময় পরীক্ষার হলে দায়িত্বরত একাধিক বিদ্যালয়ের শিক্ষকরা তাদের বুঝিয়ে শান্ত করার চেষ্ঠা করে ব্যর্থ হন। পরে সেখানে পীরগাছা থানা পুলিশ এসে শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করেন। তাৎক্ষণিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন ঘটনাস্থলে এসে শিক্ষকদের সহায়তায় শিক্ষার্থীদের শান্ত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী ও অভিভাবক ক্ষোভ প্রকাশ করে জানান, কর্তৃপক্ষের অবহেলা ও অদক্ষতার কারণে পরীক্ষা কেন্দ্রে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। অনেক পরীক্ষার্থী পুরো মার্কের উত্তর দিতে পারেনি।

পরীক্ষার হলে দায়িত্বরত পীরগাছা জেএন মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক অলক চন্দ্র সরকার বলেন, কর্তৃপক্ষের অবহেলার কারণে শিক্ষার্থীরা পরীক্ষা শেষে উত্তেজিত হয়েছিল। পরে প্রশাসনের সহায়তায় বিষয়টি সমাধান হয়েছে।

পীরগাছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আব্দুর হামিদ সরদার বলেন, শিক্ষার্থীদের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে এমন ঘটনা ঘটেছে। পুলিশ এক শিক্ষার্থীকে আটক করেছিল। আমি ওসি ও ইউএনও মহোদয়ের সঙ্গে কথা বলে তাকে ছাড়িয়ে দিয়েছি।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা এক ঘন্টা অনুষ্ঠিত হয়েছে। তবে শিক্ষার্থীদের দাবি ছিল বাড়তি সময়ের। এটা বোর্ড কর্তৃপক্ষের সিদ্ধান্ত বলে তাদের জানানো হয়েছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: