South east bank ad

সাফারী পার্কের সাদা সিংহের মৃত্যু

 প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

ফয়সাল আহমেদ, (গাজীপুর) :

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের একটি সাদা সিংহ মারা গেছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে পার্কের আফ্রিকান কোর সাফারী অংশে সিংহের বেষ্টনীতে একটি সাদা সিংহকে মৃত অবস্থায় দেখতে পাওয়া যায়। পরে প্রাণী সম্পদ কর্মকর্তারা ময়নাতদন্ত সম্পন্ন করার মৃত সিংহটিকে মাটিচাপা দেয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, পার্কে ১১টি সিংহ ছিল। এর মধ্যে ৪ পুরুষ ৭টি মাদী। শুক্রবার দর্শনাথীদের জন্য পাঁচটি সিংহ বেষ্টনীতে ছাড়া হয়েছিল। শুক্রবার বিকেলে সিংহের বেষ্টণীতে খাবার দেয়ার সময় বেষ্টনীতে থাকা ছয়টি সিংহের মধ্যে পাঁচটি সিংহ খাবার খেতে আসে। অপর একটি পুরুষ সাদা সিংহকে খাবার খেতে আসতে না দেখে তার খোঁজ নেয়া হয়। পার্কের বন্যপ্রাণী সুপারভাইজার সারোয়ার হোসেন সিংহটিকে বেষ্টনীর একটি গাছের নিচে স্বাভাবিক ভাবে শুয়ে থাকতে দেখেন এবং কাছে গেলে ওই সিংহকে মৃত অবস্থায় দেখতে পান। মারা যাওয়া সিংহটি প্রায় ৫-৬ বছর আগে এ পার্কেই জন্ম হয়।

পার্কের ভেটেনারি সার্জন হাতেম সাজ্জাদ জুলকার নাঈন জানান, সিংহটিকে সুস্থ অবস্থায় গত বৃহস্পতিবারও বেষ্টনীতে ঘুরতে দেখতে পাওয়া যায়। শুক্রবার বিকেলে বেষ্টনীতে থাকা পাঁচটি সিংহকে খাবার দেয়া হলে একটি সিংহ খাবার খেতে আসছিল না। সিংহটির খোঁজে বেষ্টনীতে গেলে অন্য চারটি মাদী সিংহের সাথে পুরুষ সিংহকে বড় গাছের ছায়ার নীচে দেখতে পাওয়া যায়। পরে ছায়ায় বসে থাকা সিংহের দলকে ডাকাডাকি করলে মাদী সিংহ চারটি সরে যায়। কিন্তু পুরুষ সাদা সিংহটি বসে থাকে। পরে ওই সিংহের কাছে গিয়ে মৃত অবস্থায় দেখতে পাওয়া যায়। স্বাভাবিকের তুলনায় এ সিংহের স্বাস্থ্য বেশি ছিল। ধারণা করা হচ্ছে হিটষ্টোকে তার মৃত্যু হয়ে থাকতে পারে।

এরপর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার নেতৃত্বে একটি দল এসে ওই মৃত সিংহের ময়নাতদন্ত সম্পন্ন করার পর মাটিচাপা দেয়া হয়।

গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ এসএম উকিল উদ্দিন জানান, ময়নাতদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে সিডিআইএল-এর পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর প্রাপ্ত প্রতিবেদনে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে বলে জানান।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: