South east bank ad

আত্মবিশ্বাস ও সততার মাধ্যমে কর্মক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখেছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা

 প্রকাশ: ২৪ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন জাকিয়া সুলতানা। এর আগে তিনি বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পাণন করেন।
১৯৬৮ সালে নাটোর জেলায় জন্ম নেওয়া জাকিয়া সুলতানা ১০ বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তার পিতা মরহুম খন্দকার আফজাল আলী এবং মা প্রয়াত আনোয়ারা বেগম। বিসিএস (প্রশাসন) ক্যাডারে নারায়ণগঞ্জ জেলার সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদানের মাধ্যমে কর্ম জীবনে প্রবেশ করেন। তিনি মাঠ প্রশাসনে মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জে দায়িত্ব পালন করেছেন। কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। অর্থমন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকায় অবস্থায় তিনি ব্যাংকগুলো ডিজিটালাইজেশন এর মাধ্যমে আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন জাকিয়া সুলতানা। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে এশিয়া অঞ্চলের সেরা ছাত্রদের একজন নির্বাচিত হন এবং অস্ট্রেলিয়ান সরকার তার অসামান্য কৃতিত্বের জন্য পুরস্কৃত হন। তিনি সিঙ্গাপুরে টপ ম্যানেজমেন্ট (MATT-2) এর একটি সংক্ষিপ্ত কোর্স এবং যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে একটি সুপার MATT কোর্স সম্পন্ন করেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে বিসিএস অ্যাডমিন ক্যাডার কর্মকর্তাদের শক্তিশালী করার একটি কোর্সও সম্পন্ন করেছেন।

জাকিয়া সুলতানা নিজের দক্ষতা আর যোগ্যতা দিয়ে একজন সচিব হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। শৈশব থেকেই তার স্বপ্ন ছিল মানুষের কল্যাণে কাজ করার। তিনি তার ইচ্ছা পূরণে সচেষ্ট হয়েছেন। আত্মবিশ্বাস, পরিশ্রম, উদ্যোগ, চেষ্টা, সততা ও একাগ্রতার মাধ্যমে বাধা বিঘ্ন অতিক্রম করে কর্মক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখেছেন। তিনি বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিআইটিএসি), বাংলাদেশ শিশু হাসপাতাল, ডায়াবেটিস, এন্ডোক্রাইন অ্যান্ড মেটাবলিক (বারডেম), বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক এবং সাধরণ বীমা কর্পোরেশনের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবেও সফলতার পরিচয় দিয়েছেন। দাপ্তরিক প্রয়োজনে ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি সফর করেছেন এবং বিভিন্ন সেমিনারে অংশ নিয়েছেন।

জাকিয়া সুলতানার স্বামী মো. আতিকুল ইসলাম বিপিএম (বার) পিপিএম (বার) বাংলাদেশ পুলিশের ডিআইজি হিসেবে কর্মরত রয়েছেন।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: