South east bank ad

‘নগদ সহায়তা’ আবেদনের সময় বাড়ালো বাংলাদেশ ব্যাংক

 প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

চলমান মহামারি করোনা ভাইরাসের কারণে নগদ সহায়তার আবেদন করতে পারেননি দেশের অনেক রপ্তানিকারক। বেঁধে দেওয়া সময়ের মধ্যে যারা আবেদন করতে পারেননি তাদের জন্য ৪৫ দিন সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়াও রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে নগদ সহায়তার আবেদনপত্রের সঙ্গে অ্যাসোসিয়েশনের সনদপত্র ও পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি ভর্তুকির আবেদনের সঙ্গে রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের ইস্যু করা প্রত্যয়ন সনদ জমা দেওয়ার নির্দেশনা জরি করে কেন্দ্রীয় ব্যাংক।
গতকাল সোমবার ৬ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত তিনটি প্রজ্ঞাপন জারি করা হয়ছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতিতে নগদ সহায়তার আবেদন করতে পারেননি অনেক রপ্তানিকারক। ভর্তুকি বা নগদ সহায়তার যেসব আবেদন নির্ধারিত সময়ের মধ্যে রপ্তানিকারকরা দাখিল করতে পারেননি, এ প্রজ্ঞাপন জারির ৪৫ দিনের মধ্যে সেসব আবেদন জমা দেওয়া যাবে।

অন্য প্রজ্ঞাপন অনুযায়ী, রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে নগদ সহায়তার আবেদনপত্রের সঙ্গে অ্যাসোসিয়েশনের সনদপত্র জমা দিতে হবে। নগদ সহায়তার আবেদনপত্রের সঙ্গে দাখিলযোগ্য সার্টিফিকেট অব প্রোডাকশন বিটিএমএর সেক্রেটারি জেনারেলের সমতুল্য পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা দ্বারা ইস্যু করা যাবে।

বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে জারি করা তৃতীয় প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি ভর্তুকির আবেদনের সঙ্গে রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের ইস্যু করা প্রত্যয়ন সনদ দাখিল করতে হবে।

এতে আরও বলা হয়, অগ্রিম রপ্তানিমূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকির আবেদন দাখিলের ক্ষেত্র ছাড়াও প্রচলিত ব্যবস্থায় রপ্তানিমূল্য প্রত্যাবাসনের ক্ষেত্রে পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি ভর্তুকির আবেদনের সঙ্গে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (বিজেএসএ) ও বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজেএমএ) নিজ নিজ সদস্যদের অনুকূলে ইস্যু করা প্রত্যয়ন সনদ দাখিল করতে হবে। এ নির্দেশনা জারির তারিখ থেকে জাহাজি করা পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকির আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: