এইমাসে ১৭তম নিবন্ধনের সংশোধিত সিলেবাস প্রকাশ হতে পারে

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয় যুক্ত করে ১৭তম শিক্ষক নিবন্ধনের সংশোধিত সিলেবাস চলতি মাসেই প্রকাশের প্রস্তুতি নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিক্ষা মন্ত্রণালয় থেকে সিলেবাস অনুমোদন হয়ে আসার পর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৭তম শিক্ষক নিবন্ধনের জন্য এনটিআরসিএ যে সিলেবাস পাঠিয়েছিল সেটি মৌখিকভাবে অনুমোদন দেওয়া হয়েছে। তবে শিক্ষা সচিব মাহবুব হোসেন দেশের বাইরে থাকায় এটি এখনো এনটিআরসিএতে পাঠানো সম্ভব হয়নি। আগামী (২৬ নভেম্বর ২০২১) শিক্ষা সচিবের দেশে আসার কথা। তবে এর আগে মেইল করেও সিলেবাসটি এনটিআরসিএতে পাঠানো হতে পারে।

মন্ত্রণালয় থেকে সিলেবাস অনুমোদন হয়ে আসার পরপরই আনুষ্ঠানিকভাবে এটি এনটিআরসিএর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের প্রার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। আবেদন গ্রহণ শেষ হলে প্রিলিমিনারি পরীক্ষার বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) ফৌজিয়া জাফরীন বলেন, ১৭তম নিবন্ধনের সংশোধিত সিলেবাস এনটিআরসিএতে পাঠানোর প্রক্রিয়া চলছে। আমরা দ্রুত সিলেবাসটি পাঠাতে চাই। সচিব মহোদয় আসার আগেও সিলেবাস পাঠানো হতে পারে।

এদিকে ডিসেম্বরের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের দাবি উঠলেও সেটি সম্ভব হবে না বলে জানিয়েছে এনটিআরসিএ। সংশোধিত সিলেবাস প্রকাশের পর আবেদন প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লাগায় এটি সম্ভব হবে না। তবে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করছে এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবাইদুর রহমান বলেন, ডিসেম্বরে পরীক্ষা আয়োজন করা কঠিন। শিক্ষা মন্ত্রণালয় থেকে সিলেবাস পাওয়ার পর আমরা বিজ্ঞপ্তি প্রকাশ করবো। এরপর আলোচনা করে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।