South east bank ad

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ : সালমান এফ রহমান

 প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন   |   বিশেষ সংবাদ

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ : সালমান এফ রহমান

আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ। যেখানে দেশটির বড় বড় কোম্পানিগুলো বিনিয়োগ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। সোমবার (১৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী সাইমন কভেনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, ‘খুবই শিগগিরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি এমওইউ স্বাক্ষর হবে। আমি আশা করি, আয়ার‌ল্যান্ডের সঙ্গে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। এছাড়া আয়ারল্যান্ডে কোন কোন খাতে বিনিয়োগ করা যাবে তা দেখতে ব্যবসায়ী ও সরকারের ঊর্ধ্বতন মন্ত্রী/কর্মকর্তা নিয়ে আয়ারল্যান্ড সফরে যাবো।’ 

বাংলাদেশে পর্যটন খাতে আয়ারল্যান্ডের বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ যেহেতু বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার গড়ছে এক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা চাইলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার কথা বলেছেন। তারা আজই বাংলাদেশে তাদের একটি দূতাবাস চালু করেছে। আসলে তারা আমাদের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে খুবই পজেটিভ।’ 

বাংলাদেশের সঙ্গে দেশটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে চায় জানিয়ে সালমান এফ রহমান বলেন, বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে বিনিয়োগ করেই দেশটি আজ উন্নত দেশে পরিণত হয়েছে। তাদের সঙ্গে যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশও ভালো করবে বলে আমি বিশ্বাস করি। আয়ারল্যান্ড কীভাবে বিনিয়োগ আকর্ষণ করছে তা শেখার জন্য দেশটিতে বিডা-বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) প্রতিনিধি পাঠাতে চায় সরকার।

আয়ারল্যান্ড নিয়ে কেস স্টাডি হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ১০টি শীর্ষ ওষুধ কোম্পানির নয়টিই দেশটিতে বিনিয়োগ করেছে। এ ছাড়া গুগলসহ বড় বড় আইটি কোম্পানিও বিনিয়োগ করেছে দেশটিতে। দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে উভয় দেশ কাজ করছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ওষুধ, আইটি ও পর্যটন খাতকে গুরুত্ব দিতে চায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।


BBS cable ad

বিশেষ সংবাদ এর আরও খবর: