তরুণদের কর্মসংস্থানে ২৫০ মিলিয়ন ডলার প্রকল্পের চুক্তি

দেশের অনানুষ্ঠানিক খাতের ক্ষুদ্র উদ্যোগে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং স্বল্পদক্ষ ও অদক্ষ তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের শোভন কর্মসংস্থানের জন্য ২৫০ মিলিয়ন ডলারের একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে বুধবার ২৭ অক্টোবর পিকেএসএফ ও বিশ্বব্যাংকের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। পিকেএসএফ-এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি এবং বিশ্বব্যাংকের পক্ষে আবাসিক প্রতিনিধি জনাব মার্সি মিয়াং টেম্বন এতে স্বাক্ষর করেন। পাঁচ বছর মেয়াদী ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের এই প্রকল্পে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক এবং অবশিষ্ট ১০০ মিলিয়ন মার্কিন ডলার পিকেএসএফ-এর নিজস্ব তহবিল থেকে সরবরাহ করা হবে। 

প্রকল্পের আওতায় পিকেএসএফ-এর ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে সারা দেশের শহর ও উপশহরাঞ্চলে অবস্থিত ব্যবসাগুচ্ছভুক্ত ১,৭৫,০০০ তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের কর্মসংস্থান ও ব্যবসায় সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এদের মধ্যে, কোভিড-১৯-এর প্রভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসায় উদ্যোগ পুনরায় সচল করতে সহজ শর্তে অর্থায়ন করা হবে। পাশাপাশি, তরুণ উদ্যোক্তাদের টেকসই ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির সক্ষমতা বৃদ্ধি এবং রপ্তানিমুখী শিল্পাঞ্চল ও বিদেশে কর্মসংস্থানে ইচ্ছুক কারিগরি বিষয়ে দক্ষ তরুণদের বিদেশী ভাষার ওপর প্রশিক্ষণ দেয়া হবে। এই প্রকল্পে মোট অংশগ্রহণকারীর অন্তত ৩০ শতাংশ হবেন নারী।