South east bank ad

স্থপতি কাশেফ বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জল করেছেন

 প্রকাশ: ৩০ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   জনপ্রতিনিধি

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) আন্তর্জাতিক পুরস্কারে বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। ভবনটির স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

গতকাল (২৯ জানুয়ারি) শনিবার এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল ২০২১ সালের ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

তিনি আরও বলেন, কাশেফ অনন্য উদ্ভাবনী ক্ষমতার অধিকারী একজন স্থপতি যিনি সবসময় ভিন্ন কিছু করার চিন্তা করেন। শুধু ভবন নির্মাণ নয়, একটি ভবনে কী কী যোগ করলে সেই ভবনটি সহজ বায়ু-চলাচল সুবিধাসহ পরিবেশবান্ধব হয়ে তার পূর্ণাঙ্গ রূপ পায়, কাশেফ মাহবুব চৌধুরী সেই চিন্তা করেন।

কাশেফের এ আন্তর্জাতিক স্বীকৃতি দেখে অন্য স্থপতিরাও তুলনামূলক কম খরচে পরিবেশবান্ধব নতুন নতুন ভবন নির্মাণে এগিয়ে আসবে বলে মনে করেন সালমান এফ রহমান।

বিশ্বজুড়ে উদাহরণ সৃষ্টিকারী ও সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, এমন স্থাপনাকে এ পুরস্কার দেওয়া হয়। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা বাংলাদেশের দক্ষিণের প্রত্যন্ত এলাকায় গড়ে তোলা সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবে বর্ণনা করেছে জুরি বোর্ড। ইতোমধ্যে আগাখান পুরস্কারসহ অনেক স্বীকৃতিতে ভূষিত স্থপতি কাশেফ তার সৃষ্টিশীলতা দিয়ে দেশের পতাকা আরও উঁচুতে তুলে ধরবেন বলেও মনে করেন প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।

BBS cable ad

জনপ্রতিনিধি এর আরও খবর: