সংবাদ শিরোনাম
DSE

এফবিসিসিআই এবং এটুআই প্রোগ্রামের মধ্যে চুক্তি স্বাক্ষর।

DSC_0108

মো. রফিকুল ইসলাম

ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং এটুআই (a2i) প্রোগ্রাম এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। গতকাল (রবিবার) এফবিসিসিআই সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রীর দপ্তরের মহাপরিচালক জনাব কবির বিন আনোয়ার এবং এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব জনাব হোসাইন জামিল স্মারকে স্বাক্ষর করেন। এ চুক্তির আওতায় এফবিসিসিআই এবং প্রধানমন্ত্রীর দপ্তরের এটুআই প্রোগ্রাম ব্যবসা পরিচালনায় সময় এবং অর্থ সাশ্রয়ে কাজ করবে। প্রতিষ্ঠান দুটি ব্যবসা ক্ষেএে সম্ভাবনা ও বিদ্যমান বাঁধাসমূহ খুঁজে বের করা এবং সংশ্লিষ্ট ঝুঁকিগ্রহিতাদের (stakeholders) সক্ষমতা বৃদ্ধিতেও কাজ করবে। এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি জনাব মো: মুনতাকিম আশরাফ এবং এফবিসিসিআই পরিচালকবৃন্দ ও এটুআই প্রোগ্রামের পলিসি এ্যাডভাইজার জনাব আনির চৌধুরীসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত স্মারক অনুযায়ি, বেসরকারি খাতের জন্য সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের  প্রদত্ত সেবাসমুহ সহজলভ্য, ডিজিটাল এবং সমনি¦ত করে একটি অনলাইন সরকারি টু বেসরকারি (G2B) প্ল্যাটফর্ম গড়ে তোলা হবে। এছাড়াও সমঝোতার আলোকে দেশের বৃহৎ, ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র বিনিয়োগকারিদের উন্নয়নে একটি তথ্য প্রযুক্তিভিত্তিক প্ল্যাটফর্ম গঠন করা হবে। পাশাপাশি ব্যবসায়িদের প্রয়োজনীয় তথ্য ও সেবা পাওয়া নিশ্চিত করতে একটি ‘বিজনেস পোর্টাল’ গড়ে তোলা হবে। এ পোর্টালের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের অভিজ্ঞতা বিনিময় এবং প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করতে পারবে। স্বাক্ষরিত স্মারক অনুযায়ি দেশব্যাপী স্থাপিত ‘তথ্য কেন্দ্র’ গুলোর সক্ষমতা বাড়ানো হবে এবং দেশের বিপুল তরুণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষ্যে তাদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি জনাব মো: মুনতাকিম আশরাফ এবং প্রধানমন্ত্রীর দপ্তরের মহাপরিচালক জনাব কবির বিন আনোয়ার বক্তব্য রাখেন। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, এ স্মারক অনুযায়ি আপাতত আগামি তিন বছরের জন্য এফবিসিসিআই এবং এটুআই প্রোগ্রাম একসাথে কাজ করবে। এ কর্মসূচির আওতায় এফবিসিআই অধিভূক্ত ব্যবসায়ি সম্প্রদায় সহজে তাদের ব্যবসা পরিচালনার প্রয়োজনীয় তথ্য পাবেন বলে তিনি জানান।

fbcci