South east bank ad

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ

 প্রকাশ: ২৪ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   দুদক

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

সাব-রেজিস্ট্রার, ডেমরা, ঢাকা এর বিরুদ্ধে ঘোষণা দলিল সম্পাদনের নামে ঘুষ দাবী সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে আজ (২৪/০৪/২০২২ খ্রি.) তারিখ দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম ভূঁইয়া ও জনাব মোহাম্মদ নুর আলম সিদ্দিকী এর সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

অভিযানকালে ছদ্মবেশে কয়েকজন দলিল লেখককে জিজ্ঞাসাবাদে জানা যায়, প্রতিটি দলিল সম্পাদনের ক্ষেত্রে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত লাখ প্রতি পাঁচশত টাকা সাব রেজিস্ট্রার এর নামে কালেক্ট করা হয়। একাধিক দলিল লেখক এর বক্তব্যে একই তথ্য পাওয়া যায়। দলিল করতে আসা উপস্থিত সেবাগ্রহীতাদের জিজ্ঞাসাবাদে তারা এনফোর্সমেন্ট টিম কে জানায়, সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত টাকা না দিলে তাদেরকে হয়রানির শিকার হতে হয়। দলিল দাতা ও গ্রহীতাদের হয়রানি বন্ধে এনফোর্সমেন্ট টিম কর্তৃক সাব-রেজিস্ট্রারকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। অভিযানকালে প্রাপ্ত তথ্য বিস্তারিত পর্যালোচনা করে এনফোর্সমেন্ট টিম পরবর্তীতে কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে ।

সাব-রেজিস্ট্রি অফিস, লক্ষ্মীপুর-এর সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে দলিল লেখকদের নিকট হতে ঘুষ দাবির অভিযােগে আজ দুদক, সজেকা, নোয়াখালী এর ০২ সদস্যের এনফোর্সমেন্ট টিম লক্ষ্মীপুর জেলার রামগতি সাব-রেজিস্ট্রি অফিসে অভিযান পরিচালনা করে। উপসহকারী পরিচালক জনাব আরিফ আহম্মদ এর নেতৃত্বে পরিচালিত অভিযানে টিম সাব-রেজিস্ট্রি অফিসে বিভিন্ন দলিল লেখক ও সেবাগ্রহীতার সাথে কথা বলে জানতে পারে কোন দলিল সম্পাদনে অভিযুক্ত সাব-রেজিস্ট্রার জনাব আব্দুর রহমান মুহাম্মদ তামিম কর্তৃক দলিল দাতা গ্রহীতাদের হয়রানি এবং অনৈতিকভাবে অর্থ আদায়ের বিষয়ে সত্যতা পাওয়া যায়। এ ব্যাপারে টিম রেকর্ডপত্র সংগ্রহপূর্বক বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

বাংলাদেশ সরকারের অর্থানুকুল্যে প্রতিষ্ঠিত ও পরিচালিত চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের সাবেক সভাপতির বিরুদ্ধে বিধিবহির্ভূতভাবে সমিতির নামে ব্যাংক একাউন্ট খুলে অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহী এর সহকারী পরিচালক জনাব মো: আমির হোসাইন এর নেতৃত্বে উপসহকারী পরিচালক জনাব সুদীপ কুমার চৌধুরী ও সহকারী পরিদর্শক মো: মাহবুবুর রহমান এর সমন্বয়ে একটি টিম অভিযান পরিচালনা করেছে। অভিযানে রেকর্ড পত্র পর্যালোচনায় দেখা যায় বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ শাখা গঠনতন্ত্র অনুযায়ী সমিতির চেয়ারম্যান যাবতীয় ব্যয় এর অনুমোদন প্রদান করিবেন। কিন্তু তার অনুমোদন ব্যতিরেকে ২০২০ সালের কার্যনির্বাহী কমিটি জাতীয় অন্ধ কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ এর অনুকূলে পাঁচটি ব্যাংক হিসাব থাকা সত্ত্বেও আরও অতিরিক্ত দুইটি ব্যাংক হিসাব চালু করেন ও সেখানে লেনদেন করেন। যারা হাসপাতালে কেনাকাটা সংক্রান্ত নথিপত্র পরীক্ষা করে দেখা যায় চেয়ারম্যানের অনুমোদন ব্যতিরেকে ২০২০-২১ অর্থবছরের ৪৮ লাখ ৬৮ হাজার টাকায় একটি অণুবীক্ষণ যন্ত্র ক্রয় করা হয়েছে। এছাড়াও কার্যনির্বাহী কমিটির কয়েকজন সদস্য নিয়মবহির্ভূতভাবে হাসপাতালের তহবিল হতে ব্যক্তিগত প্রয়োজনে টাকা উত্তোলন করেছেন। টিম প্রয়োজনীয় রেকর্ড পত্র সংগ্রহ করেছে। পরবর্তীতে কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে।

বালিদিয়া ইউনিয়ন পরিষদ, মহম্মদপুর, মাগুরা-এর সদস্যের বিরুদ্ধে কাবিখা প্রকল্পে ভুয়া শ্রমিকের নামের তালিকা তৈরি করে অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযােগে দুদক, সজেকা, যশোর এর সহকারী পরিচালক মোশাররফ হোসেন এর নেতৃত্বে আজ অপর একটি টিম অভিযান পরিচালনা করেছে। মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার বালিদিয়া ইউনিয়ন পরিষদে ইজিপিপি প্রকল্পের আওতায় বাস্তবায়িত বরিয়া মিলার মেইনরােড হতে ভিকু শিকদারের বাড়ি পর্যন্ত মাটি দ্বারা সংস্কার কাজ পরিদর্শন করা হয়। পরিদর্শনে ঘটনার সত্যতা পাওয়া গেলেও দালিলিক প্রমাণ এর অভাবে অভিযােগ প্রমাণ যােগ্য নয়। এ বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ প্রকল্পের সাথে সংশ্লিষ্ট ইউপি সদস্য খাদিজা আক্তার ও শহীদ মােল্লার কাজ বাস্তবায়নে যথেষ্ট গাফিলতি পরিলক্ষিত হয়। এ বিষয়ে বিভাগীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশসহ কমিশনে প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৬টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।

BBS cable ad

দুদক এর আরও খবর: