South east bank ad

রঙিন ফুল কপি চাষে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে কৃষক সন্তোষ

 প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   সারাদেশ

রঙিন ফুল কপি চাষে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে কৃষক সন্তোষ

আব্দুর রহমান, (নেত্রকোনা):

নেত্রকোনার জেলার বারহাট্টা উপজেলায় রঙিন ফুল কপি চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন স্থানীয় কৃষক সন্তোষ বিশ্বাস (৫১)। রাণীগোলাপী এবং হলুদ রঙের এই ফুলকপি দেখতে খুবই সুন্দর। এই কপি চাষে কোনো প্রকার কীটনাশক বা স্যার ব্যবহার না করে জৈব স্যার ব‍্যবহার করছেন বলে জানান তিনি। সমখরচে অধিক লাভ হওয়ায় এই কপি চাষে আগ্রহী হয়ে উঠছেন স্থানীয় অন্যান্য কৃষকরা।

নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলা সদর ইউনিয়নের রসুলপুর গ্রামের বাসিন্দা সন্তোষ বিশ্বাস। এই বছর ২৫ শতাংশ জায়গায় লাউ, ঢেঁড়শ, ফুলকপি, বেগুন, টমেটো, শিম, শশাসহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন। তার পাশাপাশি উপজেলা কৃষি অফিসের পরামর্শক্রমে রাণীগোলাপী ও হলুদ ফুলকপি চাষ শুরু করেন তিনি। এতে করে ভাল ফলন ও মূল্য বেশী পাওয়ায় খুবই আনন্দিত সন্তোষ বিশ্বাস। এছাড়াও অন্যান্য কৃষকরা এই কপি চাষে আগ্রহী হওয়ায় এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

কৃষক সন্তুোস বিশ্বাস জানান, ‘এতদিন আমি সাদা ফুলকপি চাষ করে এসেছি। রঙিন ফুলকপি দেখিনি। কিন্তু কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী অল্প কিছু জায়গায় চাষ করেছিলাম। ফলনও হয়েছে ভালো। মূল্যও ভালো পাচ্ছি । উৎপাদন খরচও সমসাময়িক। তবে রঙিন হওয়ায় বাজারে এই ফুলকপির দাম দ্বিগুণ।’ বারহাট্টা উপজেলা কৃষি অফিস থেকে ২শত বীজ এনে অন‍্যান‍্য সবজির পাশাপাশি পরীক্ষামূলকভাবে ২ শতাংশ জমিতে রোপণ করে প্রায় ২০ হাজার টাকার ফুলকপি বিক্রি করেছেন তিনি।

স্থানীয় কৃষক লতিবুর রহমান জানান, ‘এই প্রথম সন্তোষ বিশ্বাসের জমিতে রঙিন ফুলকপি চাষ দেখেছি। দেখতে খুব সুন্দর। বাজারে দামও বেশ ভালো। আগামী সিজনে আমি এই রঙিন ফুলকপি চাষ করবো। আশাকরি কৃষি অফিস আমাকে সহযোগিতা করবেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাকিবুল হাসান জানান, ‘রঙিন ফুলকপি ভিটামিন-সি.ই.কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজসহ বিভিন্ন ধরনের ক্যারোটেনেয়ড সমৃদ্ধ সবজি। এই সবজি ক্যান্সার প্রতিরোধে কাজ করে থাকে। রঙিন ধরনের শাকসবজির প্রতি কৃষক সন্তুোস বিশ্বাসের আগ্রহ অনেক বেশি। সেজন্য তিনি রানীগোলাপী ও হলুদ ফুলকপি প্রথম চাষ করে অধিক লাভবান হয়েছেন। আমরা চাই সব কৃষকের মাঝে তথ্য-প্রযুক্তির নতুনত্ব পৌঁছে দিতে। সেই লক্ষ্যে কাজ করছি। আশা করছি তার দেখাদেখি অন্যান্য কৃষকরাও এটা চাষ করতে আগ্রহী হবে। আমরাও বিভিন্নভাবে তাদের সহযোগিতা করে যাবো।

BBS cable ad

সারাদেশ এর আরও খবর: