South east bank ad

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের জন্মদিন আজ

 প্রকাশ: ২৬ ফেব্রুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   জন্মদিন

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৭তম জন্মদিন। ১৯৩৬ সালের এই দিনে নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন নূর মোহাম্মদ।

তার গ্রামের নাম পরিবর্তন করে ২০০৮ সালের ১৮ মার্চ ‘নূর মোহাম্মদ নগর’ করা হয়। সেই থেকে উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে ‘নূর মোহাম্মদ নগর’। নূর মোহাম্মদ শেখের জীবনী থেকে জানা যায়, তার বাবার নাম মোহাম্মদ আমানত শেখ এবং মা জেন্নাতুন্নেছা।

নূর মোহাম্মদ বাল্যকালে বাবা ও মাকে হারিয়েছেন। নূর মোহাম্মদ শেখ ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন (বর্তমানে ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি)। দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন।

পরে ল্যান্স নায়েক পদে পদোন্নতি পান নূর মোহাম্মদ। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে মৃত্যুবরণ করেন নূর মোহাম্মদ।

নূর মোহাম্মদের জন্মবার্ষিকী উপলক্ষে নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যোগে নূর মোহাম্মদ নগরে সকালে কোরআনখানি, শোভাযাত্রা, স্মৃতিস্তম্ভে গার্ড অব অনার প্রদান, পু®পস্তবক অর্পণ, আলোচনাসভা, দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করার কথা রয়েছে।

BBS cable ad

জন্মদিন এর আরও খবর: