South east bank ad

এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি শুরু ৮ মে

 প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   শিক্ষাঙ্গন

এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি শুরু ৮ মে

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম ৮ মে থেকে শুরু হবে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. একেএম আহসান হাবিব গতকাল রবিবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পবিত্র রমজান কারণে ঈদের পর ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৭-১২ এপ্রিল পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার সময় দেওয়া হয়েছে। প্রতিবছর এই ফল ভর্তি কার্যক্রম শুরু হওয়ার পরে প্রকাশ করা হয়। এবার ভর্তির আগেই প্রকাশ করা হবে। এ ছাড়া আগামী ২২ এপ্রিল ডেন্টাল ভর্তি পরীক্ষা (বিডিএস) অনুষ্ঠিত হবে। তাদের ফল ঈদের আগেই প্রকাশ করা হবে বলে জানান তিনি। প্রসঙ্গত, গত ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক

১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪ হাজার ৮৩৩ জন (৪৩ দশমিক ৯১ শতাংশ) এবং মেয়ের সংখ্যা ৪৪ হাজার ৫০৪ জন (৫৬ দশমিক ০৯ শতাংশ)। সরকারি মেডিক্যাল কলেজে সুযোগপ্রাপ্ত ছাত্র সংখ্যা ১ হাজার ৮৮৫ জন (৪৪ দশমিক ৫৬ শতাংশ), ছাত্রী ২ হাজার ৩৪৫ জন (৫৫ দশমিক ৪৪ শতাংশ)।

এর আগে গত ১ এপ্রিল সকালে সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে পরীক্ষায় অংশ নেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ শিক্ষার্থী, যা মেডিক্যাল ভর্তি পরীক্ষার ইতিহাসে সর্বাধিক।

BBS cable ad

শিক্ষাঙ্গন এর আরও খবর: